ভোট পেছানোর বিষয়ে সিদ্ধান্ত আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ নভেম্বর ২০১৮, ১২:৪৮ | প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৮, ১০:০২

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট আগামী ২৩ ডিসেম্বর হবে নাকি পেছাবে, সেই সিদ্ধান্ত আজ জানাবে নির্বাচন কমিশন। বিএনপি এবং তার জোটের শরিকরা ভোটে আসার সিদ্ধান্ত নেয়ার পাশাপাশি নির্বাচন কমিশনে ভোট পেছানোর আবেদন করেছে। আবেদন করেছে যুক্তফ্রন্টও।

রবিবার ইসিতে দেয়া এক চিঠিতে বিএনপি তাদের পাশাপাশি ২০ দল, জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলের ভোটে আসার সিদ্ধান্ত জানিয়ে বলে, ‘তড়িঘড়ি করে যে তফসিল ঘোষণা করা হয়েছে তা গ্রহণযোগ্য নয়। এত সংক্ষিপ্ত সময়ের মধ্যে সব দলের পক্ষে মনোনয়নপত্র দাখিল করা সম্ভব নয়।’

গত ৮ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী, ভোটে অংশ নিতে হলে মনোনয়নপত্র জমা দিতে হবে ১৯ নভেম্বরের মধ্যে। তফসিলের তিন দিন পর ভোটে আসার সিদ্ধান্ত নেয়া বিএনপি ও তার শরিকদের প্রার্থী বাছাইয়ে খুব বেশি সময় নেই।

আওয়ামী লীগ অবশ্য জানিয়েছে, নির্বাচন কমিশন ভোট পেছালে তাদের আপত্তি থাকবে না। তা ছাড়া সংবিধানে অনুযায়ী ২৮ জানুয়ারি পর্যন্ত ভোট নেয়ার সুযোগ আছে।

যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীও মনোনয়নপত্র জমা, যাচাই-বাছাই, প্রত্যাহার ও ভোট এক সপ্তাহ পেছানোর সুপারিশ করেন। এতে বলা হয়, ‘ঘোষিত তফসিল অনুযায়ী স্বল্পসময়ে প্রার্থীদের মনোনয়নপত্র প্রহণ, যাচাই-বাছাই, সাক্ষাৎকার নেয়া কঠিন হবে।’

রবিবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা সাংবাদিকদের বলেন, ‘আমরা সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চেয়েছিলাম। আপনাদের মাধ্যমে জানতে পেরেছি, সব রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে সম্মতি জানিয়েছে। তাদের কেউ কেউ নির্বাচন পেছানোর বিষয়ে ইসিতে চিঠিও দিয়েছে। তাই সোমবার বসে নির্বাচন পেছানো যায় কি না সে বিষয়ে সিদ্ধান্ত নিয়ে জানাব।’

এদিকে আগামী নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক যারা নির্বাচনী প্রচারসামগ্রী টানিয়েছেন, সেগুলো বুধবারের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। ব্যক্তি মালিকানাধীন স্থাপনায় প্রচার সামগ্রী লাগানো থাকলে তা সংশ্লিষ্ট মালিককে নিজ উদ্যাগে ও নিজ খরচে অপসারণ করতে হবে। অপসারণ না করলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া নির্বাচনে যেসব ইভিএম ব্যবহার করা হবে, সেগুলো আজ সোমবার প্রদর্শনের ব্যবস্থা রেখেছে নির্বাচন কমিশন। আগাগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মেলা হবে। ইসি রাজনৈতিক দলগুলোকে সেখানে আমন্ত্রণ জানিয়েছে। দলগুলো তাদের কারিগরি দিয়ে ইভিএম পরীক্ষা করতে পারবে।

ঢাকাটাইমস/১২নভেম্বর/ইএস/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

স্বস্তি নেই মাছ-মাংসে, ফের বাড়ছে আলু-পেঁয়াজের দাম 

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :