‘খালেদার বিষয়ে সিদ্ধান্ত দেবেন রিটার্নিং কর্মকর্তা’

নিজস্ব প্রতিবেকদ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৮, ২১:৪২
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতার বিষয়ে রিটার্নিং কর্মকর্তা সিদ্ধান্ত দেবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন অফিসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
রফিকুল ইসলাম বলেন, ‘মনোনয়নপত্রের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রিটার্নিং কর্মকর্তার। তিনি যেখানে ভোট করতে মনোনয়নপত্র জমা দেবেন সেই আসনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা তার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। তবে তিনি রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তে ক্ষুব্ধ হলে কমিশনে আপিল করতে পারবেন। আমরা পূর্ণাঙ্গ কমিশন বসে ওই আপিলের বিষয়ে সিদ্ধান্ত নেব। রায় বিপক্ষে গেলে তার আদালতে যাওয়ার সুযোগ রয়েছে।’

দুর্নীতির দুই মামলায় দণ্ডিত হওয়ায় খালেদা জিয়া ভোটে দাঁড়াতে পারবেন কি না এ নিয়ে প্রশ্ন আছে।
এ ব্যাপারে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছিলেন, ‘বাংলাদেশের আইন অনুযায়ী দুর্নীতি মামলায় দুই বছরের বেশি দণ্ডপ্রাপ্ত কোনো ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারেন না। বিচারিক আদালতে এক মামলায় খালেদা জিয়ার দণ্ড হয়েছে সাত বছর। আরেক মামলায় উচ্চ আদালত তাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে। এর বিরুদ্ধে আপিলও করেননি বিএনপি নেত্রী। যদিও বিএনপি মনে করছে দণ্ড স্থগিত করিয়ে নির্বাচনে অংশ নেয়ার সুযোগ রয়েছে।

কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য তিনটি আসনে মনোনয়ন ফরম কিনেছেন দলের নেতারা। সোমবার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর চেয়ারপারসনের জন্য মনোনয়ন ফরম কেনার মধ্য দিয়ে এই কার্যক্রম উদ্বোধন করেন। খালেদা জিয়ার জন্য যে তিনটি আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে সেগুলো হলো: ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭।

ঢাকাটাইমস/১২নভেম্বর/জেআর/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত