‘ইতিহাস একটু জানলে মন পরিষ্কার হতে পারে’

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৮, ২২:৫২

উপমহাদেশের অন্যতম কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেছেন, বাংলাদেশের ইতিহাস একটু জানলে আমাদের মন আরো পরিষ্কার হতে পারে। কারণ, আমরা একাত্তর সালের স্বাধীনতা যুদ্ধে আলো জ্বালাতে পেরেছি বটে, কিন্তু সেই আলো ঘরে ঘরে, বাড়িতে বাড়িতে, মানুষের হাতে হাতে জুড়িয়ে দিতে পারিনি।

রাজশাহীতে অনুষ্ঠিত এক সম্প্রীতি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে দেশের খ্যাতিমান এই লেখক একথা বলেন। সোমবার বিকালে মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে বড় মসজিদের সামনে ‘সম্প্রীতি বাংলাদেশ’ এর আয়োজন করে।

হাসান আজিজুল হক বলেন, এমন একটা সমাজ গড়া দরকার, যে সমাজে কোনো নিরক্ষতা থাকবে না, সম্পদের মোটামুটি সুষম বন্টন থাকবে। সেই লক্ষ্য নিয়েই সবাইকে কাজ করতে হবে।

সমাবেশে প্রধান আলোচকের বক্তব্যে সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক অভিনেতা পিযুষ বন্দ্যোপাধ্যায় বলেন, এই ভূখন্ডে পদ্মা, মেঘনা, যমুনা এবং বঙ্গপোসাগরের কোলে কোলে যে জনগোষ্ঠীর বাস, সেই জনপদের সাম্প্রদায়িক সম্প্রীতির ইতিহাস ও ঐতিহ্য রয়েছে, সৌহাদ্য, ভ্রাতৃত্ব ও ভালোবাসার ইতিহাস এবং ঐতিহ্য রয়েছে। কিন্ত এই ইতিহাস ও ঐতিহ্যের উপরে বারবার একটি কুচক্রি মহল, ষড়যন্ত্রকারী মহল আঘাত হানে।

তিনি বলেন, আগামী ৩০ ডিসেম্বর নির্বাচনের আগে আমরা কতগুলো আশঙ্কা করছি, যে সম্প্রীতি বিনষ্টকারীরা, সাম্প্রদায়িক শক্তিরা বিগত দিনের নির্বাচনে যেমন করেছে, এই নির্বাচনেও তেমন পেছন থেকে ছোবল মারতে পারে। আসুন, আমরা মুক্তিযুদ্ধের চেতনায় বঙ্গবন্ধুর আদর্শে একসাথে হই এবং হাজার বছরের ঐতিহ্যকে ধারণ করে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে জোটবদ্ধভাবে আমরা একসাথে হব।

সম্মানিত অতিথির বক্তব্যে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসাম্প্রদায়িক দেশ গড়ার জন্য নিরসলভাবে কাজ করে যাচ্ছেন। তার সেই উন্নয়নের ধারাবাহিকতা অব্যহত রাখার স্বার্থে আরেকটিবার দলমত নির্বিশেষে সবাই মিলে নৌকা মার্কায় ভোট দিয়ে আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে।

ভাষা সৈনিক আবুল হোসেনের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম আব্দুস সোবহান, ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জি, কবি রুহুল আমিন প্রামাণিক, কলামিস্ট প্রশান্ত কুমার সাহা, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা মহিলা পরিষদের সভাপতি কল্পনা রায় প্রমুখ।

(ঢাকাটাইমস/১২নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত