মোদির পিছু ছাড়ছে না গুজরাট দাঙ্গা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৮, ১৮:২৪

গুজরাট দাঙ্গা পিছু ছাড়ছে না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। মোদিকে ক্লিন চিট দেয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে দাঙ্গায় নিহত সাবেক কংগ্রেস এমপির স্ত্রী জাকিয়া জাফরির আবেদন শুনতে রাজি হলেন ভারতের সুপ্রিম কোর্ট। ১৯ নভেম্বর তার আবেদন শোনা হবে বলে জানিয়েছেন শীর্ষ আদালত।

আনন্দবাজার জানায়, ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি, গুজরাট দাঙ্গার সময় আহমেদাবাদের গুলবার্গ সোসাইটিতে ৬৯ জনকে হত্যা করা হয়েছিল। বাড়ি থেকে টেনে বার করে এনে আগুনে জ্বালিয়ে দেয়া হয়েছিল কংগ্রেস সাংসদ এহসান জাফরিকেও। তার স্ত্রী জাকিয়া জাফরির অভিযোগ, লাগাতার যোগাযোগ করার চেষ্টার পরও পুলিশ প্রশাসনের কাছ থেকে সে দিন কোনও সাড়া মেলেনি। তখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। তার বিরুদ্ধে সব জানা সত্ত্বেও নিষ্ক্রিয়তার অভিযোগ এনেছিলেন এহসান জাফরির বিধবা স্ত্রী জাকিয়া জাফরি। যদিও ঘটনার তদন্তে নেমে মোদিকে ক্লিন চিট দিয়েছিল বিশেষ তদন্তকারী দল(সিট)।

সিট-এর ওই সিদ্ধান্তের বিরুদ্ধে নিম্ন আদালতে গিয়েছিলেন জাকিয়া জাফরি। ওই মামলায় তাকে আগাগোড়াই সাহায্য করেছে মানবাধিকার কর্মী তিস্তা শীতলবাদের স্বেচ্ছাসেবী সংস্থা ‘জাস্টিস অ্যান্ড পিস’। নরেন্দ্র মোদিকে ক্লিন চিট দেয়ার বিরুদ্ধে গুজরাট হাইকোর্টেও আবেদন জানিয়েছিলেন জাকিয়া জাফরি। কিন্তু ২০১৪ সালে তার আবেদন খারিজ করে দেয়া হয়। পাশাপাশি, গুজরাট হাইকোর্টের তরফে প্রশ্ন তোলা হয়েছিল, এত দিন পরে কেন তিনি বিষয়টি নিয়ে আবেদন করার সিদ্ধান্ত নিলেন। এরপর তিনি নরেন্দ্র মোদিকে ক্লিন চিট দেয়ার বিরুদ্ধে আবেদন জানান সুপ্রিম কোর্টে। ৮০ বছরের জাকিয়া জাফরির সেই আবেদন শুনতে সম্মত হলেন সুপ্রিম কোর্ট।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত