১৮ হাজার টাকায় ধান কাটা মেশিন

বিজ্ঞান ও তথ্যপ্রযু্ক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ১৭:৩৮ | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৮, ১১:২৮

কৃষি জমিতে শ্রমিক সংকট চলছে। গৃহস্থরা তাই দিনদিন কৃষিবিমুখ হয়ে পড়ছেন। ধান কাটার মৌসুমে শ্রমিক সংকট সবচেয়ে বেশি। কিন্তু আপনার হাতের কাছে যদি থাকে একটা ধান কাটার মেশিন, সেই মেশিন দিয়ে আপনি নিজেই ধান কাটেন, তবে কেমন হবে? নিশ্চয়ই আমি তখন আরো বেশি করে ধান চাষে উদ্বুদ্ধ হবেন!

দেশের কৃষকদের জন্য সাশ্রয়ী দামে একটি ধান কাটার মেশিন আনলো ডিএমআরই নামের একটি ই-কমার্স প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি কৃষকদের দিচ্ছে মাত্র ১৮ হাজার টাকায় একটি ধান কাটার মেশিন। 

ডিএমআরই-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকতা জি এ টুটুল টাকাটাইমসকে বলেন, ‘গৃহস্থরা দিনদিন কৃষিবিমুখ হয়ে পড়েছেন। এর মূল কারণ কৃষি শ্রমিকের দুস্পাপ্যতা। তাই তারা ধান, গমের মত অর্থকরী ফসল চাষ করা থেকে বিরত থাকছেন। কৃষকদের এই সমস্যার সমাধানে আমরা দেশে এনেছি সাশ্রয়ী দামের ধান কাটার মেশিন। যা দিয়ে একজন কৃষক নিজের জমির ধান কাটার পাশপাশি অন্যান্য কৃষকের জমির ধান কেটে দিয়ে আয়ও করতে পারবেন।’ 

জি এ টুটুল জানান, ডিএমআরই-এর ধান কাটার মেশিন মূলত চীন থেকে আমদানী করা। এটি একটি পেট্রোল চালিত ফোরস্ট্রোক ইঞ্জিন। মাত্র নয় কেজি ওজনের এই মেশিনটি দিয়ে ধান, গম ভুট্টা কাটা যাবে। 

মেশিনটির বৈশিষ্ট্য হচ্ছে এটি সহজেই স্টার্ট করা যায়। এক লিটার পেট্রোল দিয়ে ৪ ঘণ্টা একটানা ধান কিংবা গম কাটা যাবে। এক লিটার পেট্রোল ৩ বিঘা জমির ধান-গম কাটতে পারবেন। যেসব জমিতে পানি জমে আছে সেখানেও এই মেশিনটি ব্যবহার করা যায়। অগোছালো ভাবে রোপন করা ধান কাটারও সুযোগ রয়েছে। অনেক সময় দেখা যায় বাতাসে ধানের চারা মাটিতে পড়ে থাকে। এই মেশিনটি দিয়ে মাটিতে শোয়ানে ধান কাটার সুযোগ রয়েছে।

১.৩ বিএইচপি হর্স পাওয়ার সমৃদ্ধ এই ইঞ্জিনটি পেট্রোল জেনারেটরের মত রশি টান দিয়ে সহজেই স্টার্ট দেয়া যাবে। ফিতা দিয়ে পিঠে বহন করে ধান-গম কাটা যাবে।  

বর্তমানে ময়মনসিংহ ও রংপুরে এই যন্ত্রটি পাওয়া যাচ্ছে। এছাড়াও ফোন করে কেনার ফরমায়েশ দিয়ে হোম ডেলিভারি নেয়ার সুযোগ রয়েছে। ফ্রিতে হোম ডেলিভারি দেয়া হচ্ছে। যেসব কৃষকরা মেশিনটি কিনবেন তাদেরকে এটি ব্যবহারের কায়দা-কানুনও বিনামূল্যে শেখাবে ডিএমআরই-এর দক্ষ কর্মীরা। 

বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন ডিএমআরই-এর ওয়েবসাইট কিংবা ফেসবুক পেজে।

ওয়েবসাইটে ঠিকানা-https://dmrebd.com

ফেসবুক পেজের ঠিকানা-https://www.facebook.com/dmrebd

মোবাইল নম্বর-01908597470-71

(ঢাকাটাইমস/১৪নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত