বাটলার-কারেনের ব্যাটে ইংল্যান্ডের লড়াই

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ১৮:২২ | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৮, ১৮:০১

রঙ্গনা হেরাথ নেই, গল টেস্টের পর সাদা পোশাককে বিদায় জানিয়েছেন এই বাঁহাতি স্পিনার। শ্রীলংকার স্পিন বিভাগের দায়িত্ব এখন তরুণদের কাঁধে। তবে তরুণরা যে হেরাথের শূণ্যতা ঘুচিয়ে দেয়ার যোগ্যতা রাখেন, তার নজির মিলল পাল্লেকেতে। গতকাল সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথম ইনিংসে ব্যাট করতে নামা ইংল্যান্ডকে ২৮৫ রানে বেঁধে ফেলেছে লংকানরা। তিন স্পিনার দিলরুয়ান পেরেরা, মালিন্ডা পুষ্ককুমারর আর আকিলা ধনাঞ্জয়া মিলেই নিয়েছেন ৯ উইকেট। জবাবে ১ উইকেটে ২৬ রান তুলে প্রথম দিন শেষ করেছে তারা। আউট হয়ে ফিরে গেছেন কুশল সিলভা (৬)। উইকেটে আছেন দিমুথ কারুনারত্নে (১৯) আর নাইটওয়াচম্যান পুষ্পকুমার (১)।

গলে প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে পাত্তাই পায়নি শ্রীলংকা। ২১১ রানের বড় ব্যবধানে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে সফরকারী দল। পাল্লেকেলেতে তাই ঘুরে দাঁড়াতে মরিয়া সুরাঙ্গা লাকমল ব্রিগেড। তার নেতৃত্বে প্রথম দিনটা ভালোই কেটেছে লংকানদের। টস জিতে ব্যাট করতে নেমেছিল ইংল্যান্ড। কিন্তু স্বাগতিক স্পিনারদের তোপে প্রথম সেশনে ৮৯ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে তারা। দলীয় ৭ রানে লাকমলের বলে ফেরেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান কিটন জেনিংস (১)। এরপর পেরেরার এলবির ফাঁদে পা দেন বেন স্টোকস (১৯)। কিছুক্ষণ বাদে অধিনায়ক জো রুট (১৪) আর ররি বার্নসকেও (৪৩) হারায় ইংল্যান্ড।

পঞ্চম উইকেটে মঈল আলীকে নিয়ে প্রতিরোধ গড়েন জস বাটলার। ১৩৪ রানে মঈন (১০) ফিরলে ভাঙে তাদের জুটি। উইকেটে এসে থিতু হতে পারেননি বেন ফোকসও (১৯)। এরপর  ১৭১ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে আউট হন বাটলার (৬৩)। তবে স্যাম কারেন (৬৪) আর আদিল রশিদের (৩১) ব্যাটে ভর করে শেষ পর্যন্ত ২৮৫ রানের লড়াকু পুঁজি পায় ইংল্যান্ড।
 
শ্রীলংকার পক্ষে ৪ উইকেট নিয়ে সফল বোলার অফস্পিনার দিলরুয়ান। এছাড়া বাঁহাতি স্পিনার পুষ্পকুমার ৩টি আর আকিলা ধনাঞ্জয়া নিয়েছেন ২ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর-

ইংল্যান্ড প্রথম ইনংস:  ৭৫.৪ ওভারে ২৮৫/১০ (বার্নস ৪৩, বাটলার ৬৩, কারেন ৬৪, রশিদ ৩১; দিলরুয়ান ৪/৬১, পুষ্পকুমার ৩/৮৯, ধনাঞ্জয়া ২/৮০)

শ্রীলংকা প্রথম ইনিংস: ১২ ওভারে ২৬/১ (সিলভা ৬, কারুনারত্নে ১৯*, পুষ্পকুমার ১*; জ্যাক লিচ ১/৭)

(ঢাকাটাইমস/১৪নভেম্বর/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত