অব্যাহত আন্দোলনে রাবি শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৮, ১৯:২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগ এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ দুটিকে একীভূতকরণের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন অব্যাহত রেখেছে ‘এপিইই’ বিভাগের শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ক্লাস-পরীক্ষায় অংশ নেবেন না বলে জানিয়ে দিয়েছেন।

বুধবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের সামনে শিক্ষার্থীরা অবস্থান নেন। পরে দুপুর দেড়টায় বিভাগীয় সভাপতির সঙ্গে কথা বলে তারা ওই দিনের মতো আন্দোলন স্থগিত করেন। এই আন্দোলন শুরু হয়েছে গত রবিবার থেকে।

শিক্ষার্থীরা জানান, দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে ‘এপিইই’ বিভাগটি এখন ‘ইইই’ বিভাগ নামে চালু হয়েছে। চাকুরির সার্কুলারগুলোতেও এখন এই বিভাগের নামের পরিবর্তে ‘ইইই’ বিভাগের নাম উল্লেখ করা হয়। তাই যোগ্যতা থাকা সত্ত্বেও অনেক গুরুত্বপূর্ণ জায়গায় এই বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারছে না। দুটি বিভাগের পাঠ্যক্রমে মিল থাকার পরও চাকুরির সার্কুলার অনুযায়ী আমরা অবহেলার শিকার হচ্ছি। যা আমাদের পড়াশোনা এবং উজ্জ্বল ক্যারিয়ারের সম্ভাবনা থেকে পিছিয়ে দিচ্ছে।

এ ব্যাপারে বিভাগের সভাপতি অধ্যাপক আরিফুল ইসলাম নাহিদ বলেন, ‘বাংলাদেশে এখনও ‘এপিইই’ বিভাগের চাকুরির ক্ষেত্র রয়েছে। দুটি বিভাগের পাঠ্যক্রমেও যথেষ্ট ভিন্নতা রয়েছে। শিক্ষার্থীদের সমস্যার কথা আজ তাদের মুখ থেকে শুনলাম। কিন্তু এটি পরিবর্তন করা খুব একটা সহজ বিষয় নয়। তারপরেও আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলে দেখব কী করা যায়।’

ঢাকা টাইমস/১৪ নভেম্বর/প্রতিনিধি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত