কারনিলিয়া থেকে সোলারি

আরিফ বিন আজিজ, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ নভেম্বর ২০১৮, ২১:৩৯ | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৮, ২১:০৭

ক্লাবের ১১৬ বছরের ইতিহাসে অধিকাংশ সময় স্থানীয় কোচদের অধীনেই খেলেছে রিয়াল মাদ্রিদ। আর্জেন্টাইন ম্যানেজার এসেছেন। তবে সংখ্যাটা খুব কম- সর্বশেষ নিয়োগ পাওয়া সান্তিয়াগো সোলারিকে নিয়ে চারজন। তো চলুন! লস-ব্লাঙ্কোসদের হয়ে পূর্ববর্তী তিন জনের রেকর্ড কেমন ছিল, একটু দেখে নেয়া যাক।

লুইস কারনিলিয়া

১৯০২ সালে প্রতিষ্ঠিত রিয়াল মাদ্রিদ তাদের প্রথম কোচ নিয়োগ দেয় আট বছর পর। আর্থার জনসন নামের সাবেক এক ইংলিশ ফুটবলার নেন দায়িত্ব। এর ৪৭ বছর পর লুইস কারনিলিয়ান হাত ধরে প্রথম কোনো আর্জেন্টাইন রিয়ালের কোচ হন। ক্লাবের সভাপতি তখন সান্তিয়াগো বার্নাব্যু।তিনি কারনিলিয়ার ওপর সন্তুষ্ট ছিলেন। হওয়ারই কথা। ১৯৫৭ থেকে ১৯৫৯ পর্যন্ত দুই মেয়াদে দায়িত্বে থাকা এই কোচ রিয়ালকে এনে দিয়েছিলেন লা লিগা আর দুটি ইউরোপিয়ান কাপ (বর্তমান চ্যাম্পিয়ন্স লিগ)।

কিন্তু কারনিলিয়ার সঙ্গে বার্নাব্যুর সম্পর্কের অবনতি ঘটে। কেন জানেন? ১৯৫৯ সালের ইউরোপিয়ান কাপের ফাইনালে রেইমসের বিপক্ষে ফেরেঙ্ক পুসকাসকে বসিয়ে রেখেছিলেন তিনি। ওই ম্যাচে রিয়াল ২-০ ব্যবধানে জয় পেলেও তখনকার দিনের সেরা তারকা পুসকাসকে বাদ দেয়ায় কারনিলিয়ার ওপর খুব রেগে যান বার্নাব্যু। ওই জেরে শেষতক তার চাকরিটাও কেড়ে নেন রিয়াল সভাপতি।

আলফ্রেডো ডি স্টেফানো

কারনিলিয়ার ২৩ বছর পর দ্বিতীয় আর্জেন্টাইন হিসেবে রিয়ালের দায়িত্ব নেন তার সাবেক শিষ্য আলফ্রেডো ডি স্টেফানো। কিন্তু খেলোয়াড় হিসেবে অনেক সাফল্য পাওয়া ডি স্টেফানো কোচ হিসেবে ছিলেন ইঁদুর কপালে। দুই মেয়াদেও (১ জুলাই ১৯৮২-২২ মে ১৯৮৪ এবং ২১ নভেম্বর ১৯৯০-২২ মার্চ ১৯৯১) রিয়ালকে কোনো শিরোপা জেতাতে পারেনি তিনি। হেরেছেন চারটি প্রতিযোগিতামূলক টুর্নামেন্টের ফাইনাল।

হোর্হে ভালদানো

১৯৮৬ সালে আর্জেন্টিনার দ্বিতীয় বিশ্বকাপ ট্রফি জেতাতে ডিয়েগো ম্যারাডোনার পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন হোর্হে ভালদানো। ওই সময়ে তিনি আবার রিয়াল মাদ্রিদের খেলোয়াড় ছিলেন। এই ক্লাবের জার্সিতেই পেশাদার ফুটবলকে বিদায় জানান। এরপর ১৯৯১ সালে দলটির বয়সভিত্তিক দলের কোচের দায়িত্ব নেন। ১৯৯৪ সালে মূল দলের দায়িত্ব নেন। দুই বছরে রিয়ালকে কেবল একবার লা লিগা জেতাতে পেরেছিলন ভালদানো।

সান্তিয়াগো সোলারি

ভালদানোর মত সোলারিও রিয়ালের যুব দলের কোচ ছিলেন। খারাপ ফল করায় হুলেন লোপেতেগিকে ছাঁটাই করে দায়িত্ব তুলে দেয়া হয় তার কাঁধে। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ৪ ম্যাচের ৪টিতেই জেতা সোলারিকে গত মঙ্গলবার স্থায়ী কোচ বানিয়েছে লস ব্লাঙ্কোসরা। চুক্তিটা তিন বছরের। সোলারি কি পারবেন তার স্বদেশী পূর্বসূরীদের ছাড়িয়ে যেতে?

(ঢাকাটাইমস/১৪ নভেম্বর/এবিএ)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত