জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ নভেম্বর ২০১৮, ২১:৪০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তরে ‘অবৈধ’ বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে বৃহস্পতিবার প্রশাসনিক ভবন অবরোধ করার ঘোষণা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্র জোট।

বুধবার প্রগতিশীল ছাত্র জোটের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। অন্যদিকে এ বিষয়ে চূড়ান্ত মীমাংসা হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথাও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রগতিশীল ছাত্র জোট দীর্ঘ কয়েক বছর যাবৎ অবৈধ সকল ফি বাতিলের দাবিতে বিভিন্ন সময় বিভিন্ন আন্দোলন করে আসছে। প্রশাসনও বারবার আমাদের দাবির সাথে একমত পোষণ করছেন এবং পরবর্তী বছর রাষ্ট্রের কাছ থেকে অর্থ আদায়ের আশ্বাস দিলেও আমরা এখনো অবৈধ ফি বাতিলের কোন উদ্যোগ দেখিনি, বরং গত ২ বছর ধরে নতুন করে মাস্টার্সে বিভাগ উন্নয়ন ফি চালু করে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের কোন প্রকার অর্থসংস্থান করার দায়িত্ব শিক্ষার্থীদের না, এ বিষয়ে প্রশাসন আমাদের সাথে একমত। যখন নীতিগত জায়গায় বিষয়টি মীমাংসিত তখন কেন অবৈধভাবে ফি আদায় বাতিল করছে না? এই পর্যায়ে আমরা প্রশাসন এবং বিভাগগুলোর বক্তব্যের মধ্যেও কোনরূপ মিল খুঁজে পাই না।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণ করার কথা থাকলেও তাদের বাদ দিয়ে বিভাগ এবং প্রশাসন দ্বিপাক্ষিক আলোচনার মধ্যদিয়ে অবৈধ ফি আদায়ের সিদ্ধান্ত নেন। আমরা অনেকবার বিভাগ, প্রশাসন এবং শিক্ষার্থী ত্রিপাক্ষিক আলোচনার প্রস্তাব দিলেও কোন উদ্যোগ নেয়া হয়নি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আমরা শিক্ষার্থীদের কাছ থেকে এ দাবির সমর্থনে সাড়ে ৪ হাজার গণস্বাক্ষর সংগ্রহ করেছি, বিশ্ববিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী আমাদের দাবির পক্ষে আছে। প্রশাসন যদি রাষ্ট্রের কাছ থেকে অর্থ আদায় করতে না পারেন শিক্ষার্থীরাও প্রশাসনের সাথে রাষ্ট্রের কাছে যেতে প্রস্তুত। আমরা প্রশাসনের পক্ষ থেকে এই উদ্যোগ এবং সদিচ্ছার বহিঃপ্রকাশ চাই।

(ঢাকাটাইমস/১৪নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত