বিনিয়োগকারীদের জন্য বেজার ‘ওয়ান স্টপ’ সার্ভিস মার্চে

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৮, ০০:১৫

দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে বিনিয়োগকারীদের এক ছাতার নিচে ১৬ ধরনের সেবা দিতে মার্চ থেক ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালু করতে যাচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। বুধবার রাজধানীর স্থানীয় এক হোটেলে আয়োজিত সেমিনারে এই ঘোষণা দেয় বেজা।

সেমিনারে বেজার চলমান উন্নয়ন কার্যক্রম তুলে ধরে মহাব্যবস্থাপক (পরিকল্পনা ও উন্নয়ন) মোহম্মদ শোহেল। আর বেজার ‘ওয়ান স্টপ সার্ভিস’ (ওএসএস) বিষয়ে পরিকল্পনা উপস্থাপন করেন জাইকার প্রজেক্ট দলপতি আকিহিকো মরিনাগা। এ সময় প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ, জাইকার সিসিনয় প্রতিনিধি ইয়োসিবুমি বিতো, জোট্রার কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ডেইসুক আরাই এবং বাংলাদেশ ইন্টারন্যাশনাল চেম্বার আব কমার্সের সভাপতি সালাহউদ্দিন কাশম খান উপস্থিত ছিলেন।

আবুল কালাম আজাদ বলেন, ‘বিনিয়োগকারীদের কীভাবে সেবা দেবে সে বিষয়ে বেজা একটি দৃষ্টান্ত স্থাপন করেছে। ২০১৯ সালের মার্চে এই সেবা চালু করার মধ্য দিয়ে বাংলাদেশ একটি নতুন যুগে পর্দাপণ করবে। এই সেন্টারে সরকারের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা নিযুক্ত থাকবেন।’

জাইকার সিনিয়র প্রতিনিধি ইয়োসিবুমি বিতো বলেন, ‘আমরা প্রথমে শুধু জাপানি বিনিয়োগকারীদের সেবা দেওয়ার কথাই ভাবছিলাম। পরে বেজার নির্বাহী পরিচালক ও অন্য কর্মকর্তাদের অনুরোধে সবার জন্য এই সবা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা করার সিদ্ধান্ত নেই।’

বিনিয়োগকারীদের জন্য সব ধরনের সেবা এক ছাতার নিচে আনার লক্ষ্যে ২০১৭ সালে ‘ওয়ান স্টপ সার্ভিস বিল- ২০১৮’ পাস হয়। এর ফলে এক জায়গায় ট্রেড লাইসেন্স, জমি রেজিস্ট্রেশন, নামজারি, পরিবেশ ছাড়পত্র, নির্মাণ অনুমোদন, বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ, টেলিফোন-ইন্টারনেট সংযোগ, বিস্ফোরক লাইসেন্স, বয়লার সার্টিফিকেটসহ ২৭টি ক্যাটাগরিতে সেবা দেওয়া হবে। তবে মার্চ থেকে ওয়ান স্টপে ১৬টি সেবা মিলবে।

ঢাকাটাইমস/১৫নভেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভরিতে ১৭৫০ টাকা কমল স্বর্ণের দাম

নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা সিন্ডিকেট নিয়ন্ত্রণে প্রতিবন্ধকতা: ক্যাব চট্টগ্রাম

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্যাংক এশিয়ার চুক্তি স্বাক্ষর

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা: ড. মশিউর রহমান

ওয়ালটন ফ্রিজ কিনে ৩২তম মিলিয়নিয়ার হলেন কুমিল্লার ভ্যানচালক হুমায়ুন 

এবার মিরপুরে ৫৯৫ টাকায় গরুর মাংস

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ: সালমান এফ রহমান

বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের মধ্যে ক্রেডিট গ্যারান্টি বিষয়ে চুক্তি

এনসিসি ব্যাংক পিএলসি. এবং একপে এর মধ্যে ক্যাশ ম্যানেজমেন্ট বিষয়ক চুক্তি 

নগদ লেনদেনে এবার জমি জেতার সুযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :