লিবারম্যানের পদত্যাগে হামাসের উল্লাস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৮, ১১:০০

সম্প্রতি গাজায় ইসরায়েলের অভিযানে সাত ফিলিস্তিনি নিহত হয়। সেই ঘটনায় হামাস ও ইসরায়েলের পাল্টাপাল্টি বিমান হামলায় হঠাত করে উত্তপ্ত হয়ে ওঠে ফিলিস্তিন। দুই দিনে ১৫ ফিলিস্তিনি এবং দুই ইসরায়েলি সেনা নিহত হন। পরিস্থিতি আরো খারাপ হওয়ার আগে মিশরের মধ্যস্ততায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে হামাস ও ইসরায়েল। ইসরায়েলের এই সিদ্ধান্ত না মানতে পেরে পদত্যাগ করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লিবারম্যান। লিবারম্যানের পদত্যাগ গাজার জন্য বিজয় বলে মন্তব্য করেছে হামাস। এ ঘটনায় উল্লাস প্রকাশ করেছে হামাসের সদস্য ও সাধারণ ফিলিস্তিনিরা।

গাজায় দুইদিনের যুদ্ধাবসানে হামাসের সঙ্গে অস্ত্রবিরতি মেনে নেওয়ার ইসরায়েলি মন্ত্রিসভার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে লিবারম্যান বলেন, এতে করে “সন্ত্রাসের কাছে আত্মসমর্পণ করা হচ্ছে।” হামাসের সঙ্গে দীর্ঘ-মেয়াদী অস্ত্রবিরতি করার চেষ্টারও সমালোচনা করেন তিনি।

লিবারম্যান জানান, তিনি নেতানিয়াহুর কাছে আনুষ্ঠানিক পদত্যাগপত্র জমা দেওয়ার ৪৮ ঘণ্টা পর তা কার্যকর হবে। আর এর সঙ্গে সঙ্গে তার কট্টর-ডান বেইতেনু দলও জোট সরকার থেকে বেরিয়ে যাবে।

হামাসের মুখপাত্র সামি আবু জুহরি বলেন, লেবারম্যানের পদত্যাগ ইসরায়েলের পরাজয়ের স্বীকৃতি এবং ফিলিস্তিনিদের প্রতিরোধের মুখোমুখি হওয়ার ব্যর্থতা প্রকাশ করে।

গত সোম ও মঙ্গলবার ফিলিস্তিনিদের ছোড়া রকেটের জবাবে গাজায় ইসরায়েলের বোমা হামলায় ৮ জন নিহত হওয়ার পর হামাসসহ অন্যান্য ফিলিস্তিনি দলগুলো মিসরের মধ্যস্থতায় একটি অস্ত্রবিরতিতে সম্মত হওয়ার ঘোষণা দেয়। হামাস জানায়, তারা অস্ত্রবিরতি মেনে চলবে যদি ইসরাইলও একই কাজ করে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অস্ত্রবিরতির সিদ্ধান্তের পক্ষে সাফাই দিয়েছেন। ইসরায়েলে আগামী বছরই নির্বাচন। তার আগে লিবারম্যানের এ পদত্যাগে দুর্বল হয়ে পড়বে নেতানিয়াহুর রক্ষণশীল কোয়ালিশন সরকার।

ঢাকা টাইমস/১৫নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সাইপ্রাসে পুলিশি অভিযানে পাঁচতলা ভবন থেকে ঝাঁপ দিয়ে বাংলাদেশি নিহত 

পাকিস্তানে ভারী বষর্ণ ও বজ্রপাতে নিহত ৩৯

ইরানে সম্ভাব্য হামলার প্রস্তুতি চূড়ান্ত করল ইসরায়েলি বিমান বাহিনী

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো ঠেকাতে পারেনি ইসরায়েল ও তার মিত্ররা

পপি জ্যাসপার আন্তর্জাতিক উৎসবে অনুষ্ঠিত হবে ‘ইরান ডে’

ইসরায়েলকে যুদ্ধে না জড়ানোর আহ্বান পশ্চিমা বন্ধুদের

ইরানের আক্রমণ যেভাবে ঠেকায় ইসরায়েল

ইরানের বিরুদ্ধে হামলা চালাতে ‘একমত’ ইসরায়েলি মন্ত্রিসভা

একটি ডিম নিলামে ২ লাখ ২৬ হাজারে বিক্রি! বিশেষত্ব কী?

ইসরায়েলের পাল্টা হামলায় যোগ দেবে না যুক্তরাষ্ট্র, উত্তেজনা না বাড়ানোর আহ্বান যুক্তরাজ্যের

এই বিভাগের সব খবর

শিরোনাম :