বেতন ও ছাঁটাইয়ের প্রতিবাদে পোশাক শ্রমিকদের অবস্থান

নিজস্ব প্রতিবেদক (সাভার), ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৮, ১৫:৪৩

সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় বকেয়া বেতন ও শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বন্ধ কারখানার সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে শ্রমিকরা। বৃহস্পতিবার সকাল থেকে বলিভদ্র এলাকার নাজ নিটওয়্যার লিমিটেড নামের কারখানার সামনে অবস্থান নেয় শ্রমিকরা।

শ্রমিকরা জানায়, মালিকপক্ষ দীর্ঘদিন ধরে সঠিক সময়ে শ্রমিকদের বেতন পরিশোধ করছেন না। এ নিয়ে শ্রমিকরা কারখানা অভ্যন্তরে কর্মবিরতি পালন করলে মালিকপক্ষ তাদের নানাভাবে হুমকি দিয়ে আসছেন। এরই জের ধরে কারখানার ৩০১ শ্রমিককে শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধ না করে অবৈধভাবে ছাঁটাই করে মালিকপক্ষ।

এ ঘটনায় গত ২১ অক্টোবর কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং মালিকপক্ষের উপস্থিতিতে শ্রমিকদের সমস্ত পাওনা পরিশোধের শর্তে সমঝোতা চুক্তি হয়। তবে এর দুই দিন পর ২৩ অক্টোবর কারখানার অভ্যন্তরে ভাংচুর, মারধরসহ ৮ লাখ টাকা লুটপাটের মিথ্যা অভিযোগে মামলা দায়ের করেন কারখানার মেইনটেন্যান্স ইনচার্জ শাহিন প্রধান। আজ ১৫ নভেম্বর বেতন পরিশোধের কথা থাকলেও কারখানা তালাবদ্ধ রেখেই পালিয়েছে মালিকপক্ষ।

এ ঘটনায় এক মাসের বকেয়া বেতন ও ছাটাইকৃত তিনশ শ্রমিকের তিনমাস ১৩ দিনের পারিশ্রমিকসহ মামলা প্রত্যাহারের দাবিতে তারা আজ অবস্থান কর্মসূচি পালন করছেন।

শ্রমিকদের সমস্ত পাওনা আজ বুঝিয়ে দেওয়া না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি তুহিন চৌধুরী।

এ বিষয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী মহাপরিদর্শক (সাধারন) এসএম জিসান এবং মালিকপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাদের বক্তব্য পাওয়া যায়নি।

ঢাকাটাইমস/১৫নভেম্বর/প্রতিনিধি/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :