ব্যাটিংয়ে সেরা মুশফিক, বোলিংয়ে তাইজুল

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ নভেম্বর ২০১৮, ১৬:৫১ | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৮, ১৬:৪২

জিম্বাবুয়েকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করলেও টেস্ট সিরিজ জিততে পারল না টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হলো ১-১ সমতায়। সিলেটে বাংলাদেশের বোলিং ভালো হলেও ব্যাটিং একেবারেই ভালো হয়নি। যার ফলে বাংলাদেশকে হারতে হয় ১৫১ রানে। সিলেটে হারের পর মিরপুরে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় টাইগাররা। ব্যাটিং-বোলিং দুইটিতেই অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করেছেন বাংলাদেশের খেলোয়াড়রা। যার ফলে টাইগারদের জয়টাও এসেছে বড় ব্যবধানে। ২১৮ রানের বিশাল জয় নিয়ে সিরিজ ড্র করেছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে রানের দিক থেকে বাংলাদেশের এটি দ্বিতীয় সেরা জয়।

দুই ম্যাচের এই সিরিজে ব্যাটিংয়ে সেরা অবস্থানে রয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। দুই ম্যাচে ৯০ গড়ে তিনি করেছেন ২৭০ রান। এর মধ্যে তার একটি ডাবল সেঞ্চুরি রয়েছে। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ২১৯ রান করে অপরাজিত থাকেন তিনি। টেস্টে এক ইনিংসে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ রানের রেকর্ড এখন মুশফিকুর রহিমের দখলে। ডাবল সেঞ্চুরি করার পুরস্কার হিসাবে মুশফিক পেয়েছেন ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার।

দ্বিতীয় অবস্থানে আছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর। দুই ম্যাচে ৮২ গড়ে তিনি করেছেন ২৪৬ রান। এর মধ্যে তার দুইটি সেঞ্চুরি রয়েছে। মিরপুর টেস্টের দুই ইনিংসেই তিনি শতরানের দেখা পান। প্রথম ইনিংসে ১১০ রান করে আউট হওয়া টেইলর দ্বিতীয় ইনিংসে ১০৬ রান করে অপরাজিত থাকেন।

বাংলাদেশের মুমিনুল হক আছেন তৃতীয় অবস্থানে। দুই ম্যাচে ৪৫.৫০ গড়ে তিনি করেন ১৮২ রান। এর মধ্যে তার ১৬১ রানের দুর্দান্ত একটি ইনিংস রয়েছে। ১৫৯ রান করে জিম্বাবুয়ের পিটার মুর আছেন তৃতীয় অবস্থানে। কোনো সেঞ্চুরি না করলেও তার দুইটি হাফ সেঞ্চুরি রয়েছে। সিলেট টেস্টে ৬৩ রানের অপরাজিত একটি ইনিংস খেলেছিলেন তিনি। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে তিনি করেন ৮৩ রান। টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ আছেন পঞ্চম অবস্থানে। তার মোট রান ১৫৩। মিরপুর টেস্টে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে অপরাজিত থাকেন রিয়াদ। ওয়ানডে স্টাইলে ১০১ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেন তিনি। টেস্টে দীর্ঘ আট বছর পর সেঞ্চুরির দেখা পান রিয়াদ।

বোলিংয়ে আলো ছড়িয়েছেন বাংলাদেশের স্পিনাররা। স্পিনে বাংলাদেশ শক্তিশালী এটা তো নতুন কোনো কথা নয়। এবারও এই স্পিন দিয়েই জিম্ববাবুয়েকে ঘায়েল করেছে টাইগাররা। স্পিন অলরাউন্ডার সাকিব আল হাসান ইনজুরির কারণে এই সিরিজে না থাকলেও অপর দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ জিম্বাবুয়েকে কাঁপিয়ে দিয়েছেন।

সিরিজে বোলিংয়ে সেরা অবস্থানে আছেন বাংলাদেশি স্পিনার তাইজুল ইসলাম। দুই ম্যাচে মোট ১৮টি উইকেট শিকার করেছেন তিনি। পেয়েছেন সিরিজ সেরা খেলোয়াড়ের পুরস্কার। সিলেট টেস্টে ১১টি ও মিরপুর টেস্টে ৭টি করে উইকেট শিকার করেন তিনি। এর মধ্যে টানা তিন ইনিংসে তিনি পাঁচ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেছেন। সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশি বোলারদের মধ্যে টানা তিন ইনিংসে পাঁচ উইকেট শিকারের দিক থেকে তাইজুল ইসলাম তৃতীয়। এর আগে এনামুল হক জুনিয়র ও সাকিব আল হাসান এই কীর্তি অর্জন করেন।

তাইজুলের পাশাপাশি মেহেদী হাসান মিরাজও ভালো করেছেন। দুই ম্যাচে তার উইকেট সংখ্যা ১১টি। সিলেট টেস্টে তিনটি ও মিরপুর টেস্টে আটটি করে উইকেট শিকার করেন তিনি। মিরপুরে ম্যাচের শেষ ইনিংসে মিরাজ পাঁচটি উইকেট শিকার করেন। টেস্টে মিরাজ এই পঞ্চমবারের মতো এক ইনিংসে পাঁচটি উইকেট শিকার করলেন।

এই সিরিজে স্পিনারদের আধিপত্যের মধ্যে জিম্বাবুয়ের পেসার কাইল জারভিস ভালো করেছেন। দুই ম্যাচে ১০টি উইকেট শিকার করেন তিনি। এর মধ্যে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে তিনি ৭১ রান দিয়ে পাঁচটি উইকেট শিকার করেন। জিম্বাবুয়ের স্পিনার সিকান্দার রাজা দুই ম্যাচে শিকার করেছেন সাতটি উইকেট। তিনি আছেন চতুর্থ অবস্থানে। চার উইকেট শিকার করে পঞ্চম অবস্থানে আছেন বাংলাদেশি স্পিনার নাজমুল ইসলাম অপু। সিলেট টেস্টে খেললেও মিরপুরে খেলেননি তিনি।

বৃহস্পতিবার শেষ হয়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ। এই সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে মোট তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ২৮ রানে, দ্বিতীয় ম্যাচে সাত উইকেটে ও তৃতীয় ম্যাচে সাত উইকেটে জয় পায় টাইগাররা। টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ ১৫১ রানে হারলেও দ্বিতীয় ম্যাচে ২১৮ রানে জয় তুলে নেয়।

সিরিজে ব্যাটিংয়ে সেরা পাঁচ

নাম রান গড় সেঞ্চুরি হাফ সেঞ্চুরি

মুশফিকুর রহিম ২৭০ ৯০.০০ ১ ০

ব্রেন্ডন টেইলর ২৪৬ ৮২.০০ ২ ০

মুমিনুল হক ১৮২ ৪৫.৫০ ১ ০

পিটার মুর ১৫৯ ৫৩.০০ ০ ২

মাহমুদউল্লাহ রিয়াদ ১৫৩ ৫১.০০ ১ ০

সিরিজে বোলিংয়ে সেরা পাঁচ

নাম ওভার উইকেট গড় ইকোনোমি রেট

তাইজুল ইসলাম ১৪৫.৪ ১৮ ২০.৫৫ ২.৫৪

মেহেদী হাসান মিরাজ ৮৪.১ ১১ ১৭.৪৫ ২.২৮

কাইল জারভিস ৬৪ ১০ ১৫.৫০ ২.৪২

সিকান্দার রাজা ৫৮ ৭ ৩২.২৮ ৩.৮৯

নাজমুল ইসলাম ২৯ ৪ ১৯.০০ ২.৬২

(ঢাকাটাইমস/১৫ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :