যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী বেড়েছে

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৮, ২০:০৯

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়েছে। গত বছর সেখানে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা আন্তর্জাতিক শিক্ষার্থী বৃদ্ধির গড় হারকেও ছাড়িয়ে গেছে।

ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ ‘ওপেনডোরস প্রতিবেদন ২০১৮’-এর বরাত দিয়ে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস এই তথ্য জানায়।
মার্কিন দূতাবাসের তথ্যমতে, গত শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৪ দশমিক ৯ শতাংশ। এ সময় আন্তর্জাতিক শিক্ষার্থী বৃদ্ধির হার ১ দশমিক ৫ শতাংশ। ওই সময় যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন সাত হাজার ৪৯৬ জন বাংলাদেশি।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নিতে যাওয়া শিক্ষার্থীদের দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ২৪তম। আর দেশটিতে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সংখ্যার দিক থেকে বাংলাদেশ রয়েছে দশম স্থানে। বেশ কয়েক বছর ধরে বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়ার হার বেড়েছে। গত বছর এই হার বেড়েছে ৫৮ দশমিক ৪ শতাংশ।

গত তিন বছরে দেশটির কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ১০ লাখ বিদেশি শিক্ষার্থীর পড়ালেখার সুযোগ হয়েছে। তবে এই শিক্ষাবর্ষে এই সংখ্যা ১০ লাখ ৯০ হাজারে পৌঁছেছে। এ নিয়ে টানা ১২ বছর ধরে যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থীর হার বাড়ছে।

যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়ার বিষয়ে বাংলাদেশে বিভিন্ন তথ্য ও সেবা দিয়ে থাকে ‘এডুকেশনইউএসএ’। এ ছাড়া ঢাকার বারিধারায় মার্কিন দূতাবাসের আমেরিকান সেন্টার এবং ধানমন্ডির এডওয়ার্ড এফ কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড আর্টসও শিক্ষার্থীদের নানা তথ্য দিয়ে সহযোগিতা করছে।

ঢাকার বাইরে চট্টগ্রামে আমেরিকান কর্নারে আয়োজন করা বিভিন্ন অধিবেশন, যেখানে প্রশিক্ষিত পরামর্শদাতারা বিভিন্ন পরামর্শ দেন। পাশাপাশি শিক্ষার্থী ও অভিভাকরাও প্রয়োজনীয় সেবা পাচ্ছেন এখানে। সিলেট, খুলনা ও রাজশাহীর আমেরিকান কর্নারে এডুকেশনইউএসএ রেফারেন্স লাইব্রেরি ও ‘দূর পরামর্শ’ পাওয়া যায়।

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত