নয়াপল্টনে সংঘর্ষ

বিএনপির ৩৮ নেতাকর্মী রিমান্ডে

আদালত প্রতিবেদক
 | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৮, ২১:৪৫

নয়া পল্টনে দলীয় আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনার তিন মামলায় বিএনপির ৩৮ নেতা-কর্মীকে পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

আরও ২৭ জনকে তিন দিন জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছে আদালত। এই জিজ্ঞাসাবাদ শেষ করতে হবে সাত দিনের মধ্যে।

বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম সারাফুজ্জামান আনছারী শুনানি শেষে এই আদেশ দেন।

মামলা তিনটির তদন্তকারী কর্মকর্তা এসআই সুজন কুমার তালুকদার, শেখ মো. জসিম উদ্দিন এবং কাজী আশরাফুল হক আসামিদের রিমান্ডে নেয়ার আবেদন করে। অন্যদিকে আসামিদের পক্ষে জামিন আবেদন করেন বিএনপির আইনজীবী নেতা খন্দকার মাহবুব হোসেন।

বুধবার নয়া পল্টনে মনোনয়ন ফরম জমা দিতে উপস্থিত বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। তারা তিনটি গাড়িতে আগুন দেয়া ছাড়াও ভাঙচুর করে। যদিও বিএনপি দাবি করেছে, যারা আগুন দিয়েছে তারা বিএনপির কেউ নয়, ছাত্রলীগ-যুবলীগের নেতা-কর্মী।

তবে রাতেই পুলিশ পল্টন থানায় মোট তিনটি মামলা করে, আসামি করা হয় ৪৮৮ জনকে। আর গ্রেপ্তার করা হয় ৬৫ জনকে। পরে ধরা হয় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের পুত্রবধূ নিপুন রায়কেও।

এই ৬৫ জনকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেয়ার আবেদনে বলা হয়, বুধবার বেলা ১২টা ৫৫ মিনিটের দিকে মির্জা আব্বাসের নেতৃত্বে হকস বে নামে গাড়ির বিক্রয়কেন্দ্রের উত্তর পাশে রাস্তায় পুলিশের ওপর আক্রমণ হয়। আসামিরা বিএনপির কার্যালয় থেকে লাঠি-সোটা নিয়ে রাস্তায় দাঙ্গা করে এবং পুলিশকে হত্যার উদ্দেশ্যে ইট-পাটকেল ও ককটেল নিক্ষেপ করে। এ সময় পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের সংঘর্ষ হয়।

সংঘর্ষে পুলিশের একটি পিকআপ ভ্যানসহ দুটি গাড়ি জ্বালিয়ে দেওয়া হয়। এতে পুলিশের পাঁচ কর্মকর্তা, দুজন আনসার সদস্যসহ ২৩ পুলিশ সদস্য আহত হন।

আসামিদের জামিন শুনানিতে মাহবুব হোসেন বলেন, ‘এই সরকারই শেষ সরকার নয়, আরও সরকার আসবে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে আসামিদের জামিন দিন। দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টি হলে আইনজীবী, সেনাবাহিনী এর দায়ভার নেবে না। নিতে হবে সরকারকে। তাই জামিন দিয়ে আজ নজির স্থাপন করুন।’

যারা নিমান্ডে

সাবেক ছাত্রদল নেতা মনোজ সরকার, নেত্রকোণা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ, ছাত্রদল নেতা ফাহিম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদল নেতা মশিউর রহমান, ছাত্রদল নেতা উৎপল সরকার, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য সুফিয়ান, জাকির হোসেন, হানিফ উদ্দিন ওরফে রানা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোহসিন হল শাখা ছাত্রদল নেতা মাহবুব মিয়া, আনিসুর রহমান, ছাত্রদলের সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক আতিকুর রহমান তালুকদার, মাইনুল হাসান মোহন, আনোয়ারুল হক ও মোহাম্মদ সুরুজ ম-ল ।

যাদের জিজ্ঞাসাবা জেলগেটে

আনিছুজ্জামান খান বাবু, নিজাম উদ্দিন, হারুন অর রশিদ, কাহারুল আলম বাহার, আলমগীর হোসেন, তারিকুল ইসলাম, হোসেন আহম্মদ, আরিফুজ্জামান, খায়রুল কবির কাজল, মুসা আহম্মেদ, আবু বক্কও সিদ্দিক, এসএম নাজমুল হোসেন, মাসুদ রানা, কেএম তারিকুল ইসলাম আরিফ, জাহাঙ্গীর হোসেন ওরফে শামীম, রকিব আল মান্নান, সাইফুল আলম গজনবী চয়ন, ছাত্রদল নেতা মোখসেদ আলম জুয়েল, নেত্রকোণা জেলা ছাত্রদল সভাপতি ফরিদ হোসেন বাবু, ছাত্রদল নেতা রুবেল বেপারী, নাগরপুর থানা যুবদলের যুগ্ম আহব্বায়ক ইকবাল কবির, ২৭নং ওয়ার্ডের যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান লিপু, দারুসসালাম থানার ৯ নং ওয়ার্ডের স্বেচ্ছাসেবক দলের সভাপতি ইকবাল হোসেন স্বপন, চাঁদপুরের দক্ষিণ মতলব থানা থানার কাদেরগাঁও ইউনিয়ন বিএনপির যুগ্ম আহ্বাায়ক জিলানী তালুকদার, একই ইউনিয়ন যুবদলের যুগ্ম আহ্বায়ক লিটন মজুমদার, বিএনপি সদস্য মো. সোহাগ ও জামায়াতের রোকন জাহিদুল ইসলাম মামুন।

ঢাকাটাইমস/১৫ নভেম্বর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

এই বিভাগের সব খবর

শিরোনাম :