বিইউপির আইটি ফেস্টে সেবামূলক অ্যাপসের পসরা

আমীম ইহসান, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ০০:০৭ | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৮, ২২:৩০

নিজেদের তৈরি করা নানান অ্যাপস নিয়ে হাজির এক ঝাঁক শিক্ষার্থী। তাদের কেউ কেউ অ্যাপসে তুলে এনেছেন এমন কিছু বিষয় যা সহজ করে দিতে পারে মানুষের জীবনযাত্রা। এর মধ্যে রয়েছে বিভিন্ন মসজিদ-মাদ্রাসা ও প্রতিষ্ঠানে অর্থ দান করার অ্যাপস। রয়েছে গাড়ি পার্কিং, রক্ত দান, কৃষিসেবা বিষয়ক সুযোগ সুবিধা সম্বলিত অ্যাপস। আর সেসবে নিজেদের সৃজনীশক্তি জানান দিলেন তরুণ শিক্ষার্থীরা।

এমন ২৩টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ১৩ ও ১৪ নভেম্বর অনুষ্ঠিত হলো বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) আইটি ফেস্টিভেল। বিইউপির ফ্যাকাল্টি অব সায়েন্স অ্যান্ড টেকনলজির ইনফোটেক ক্লাব প্রথমবারের মতো এ আয়োজন করে। এতে মিডিয়া পার্টনার ছিল ঢাকা টাইমস। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), ঢাকা কলেজ ও বিইউপিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এতে অংশ নেন।

ডোনেশন বিষয়ক অ্যাপস তৈরি করে এনেছিলেন ফারহাত লামিয়া ও তার দলের সদস্যরা। তিনি ঢাকা টাইমসকে বলেন, ‘কেউ যদি মসজিদ-মাদ্রাসা ও প্রতিষ্ঠানে অর্থ দান করতে চান তাহলে অ্যাপসের মাধ্যমে সহজেই দান করতে পারবেন। কাউকে কষ্ট করে দানবাক্সে গিয়ে টাকা দিতে হবে না। এ অ্যাপস ডেভেলপ করে এতে ক্রেডিট কার্ডের মাধ্যমে ডোনেশন করার ব্যবস্থায় করা যাবে। আপতত এতে বিকাশ, রকেটের মতো বিভিন্ন ওয়ালেট ব্যবহারের সুযোগ রয়েছে বলেও জানান তিনি।

আরেকদল এসেছেন দেশের ট্রাফিক সমস্যার সমাধানে রিয়েল টাইম অ্যাপস নিয়ে। এ অ্যাপস ব্যবহারের মাধ্যমে একজন সহজেই জানতে পারবেন কোথায় কোথায় গাড়ি পার্কিং জায়গা খালি রয়েছে। সিকিউরিটি ধাপ পার হয়ে যে কেউ পার্কিংয়ের জায়গা কনফার্ম করতে পারবেন। বিভিন্ন বাসা-বাড়ির ফাঁকা পাকির্ং যেন সড়কে থাকা গাড়ির চালকও অনুরোধ পাঠিয়ে ব্যবহার করতে পারেন সে ব্যবস্থা করতে কাজ করছেন তারা। আবার কারো যদি ইমার্জেন্সি পাকির্ং প্রয়োজন হয়, সেক্ষেত্রে তিনি একটি রিকুয়েস্ট পাঠাতে পারবেন। কেউ ইচ্ছে করলে রিকুয়েস্ট অ্যাকসেপ্ট করে নিজের পার্কিং স্লটটি ছেড়ে দিতে পারবেন।

সাত সেকেন্ডে রুবিক্স কিউব সমাধান করে বিজয়ী অর্ণব বনিক

ফেস্টিভেলে প্রতিযোগিতার মধ্যে একটি ছিলো ‘আইটি বিজনেস আইডিয়া’। প্রযুক্তির সমন্বয়ে মানুষ ও পরিবেশের সমস্যা দূর করা ছিলো যার লক্ষ্য। এ প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে টিম গো পারসেল, প্রথম রানার্সআপ ‘টিম দ্যাট ওয়াজ আনএক্সপেক্টেড’ ও দ্বিতীয় রানার্সআপ ‘পায়োনিয়ার আলফা’।

আর কৃষি, ভ্রমণ, শিক্ষা স্বাস্থ্য বিষয়ক সমস্যা সমাধানে আট ঘণ্টা সময় দেয়া হয় একদল শিক্ষার্থীদের। তারা সমস্যার সমাধানে নানান অ্যাপস তৈরি করে নিয়ে আসেন। এদের মধ্যে বিজয়ী হয় সাস্ট বুকারজ, প্রথম রানারআপ কোড ম্যানিয়াক, দ্বিতীয় রানার আপ বিইউপি আলফা।

আয়োজকদের সঙ্গে একমঞ্চে পুরস্কারপ্রাপ্তরা

এছাড়া আইসিটি অলিম্পিয়াডে বিজয়ী হন রাসিকুল ইসলাম রাসিক। প্রথম রানার্সআপ হোসেন মাহমুদ, দ্বিতীয় রানার্সআপ মশিউর রহমান।

পুরস্কার বিতরণ অনু্ষ্ঠানে উপস্থিত ছিলেন বিইউপির আইটি বিভাগের লেকচারার ও ইনফোটেক ক্লাবের মডারেটর মেহরিন অনন্যা, বিশেষ অতিথি মো. আবুল কাশেম মজুমদার, ফেকাল্টি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুর রাজ্জাক প্রমুখ।

এ বছরের ধারাবাহিকতায় আগামীতেও নিয়মিত এমন অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানান বিউপির উপাচার্য (ভিসি) মেজর জেনারেল ইমদাদুল বারি।

ঢাকাটাইমস/১৫নভেম্বর/ ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

স্বামীর সঙ্গে মনোমালিন্যে ববি ছাত্রীর আত্মহত্যা

দাবি না মানায় সাত দিনের ক্লাস বর্জন কুবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

নতুন রূপে সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রিয় লাইব্রেরি

জাপানের সুমিতমো করপোরেশন বৃত্তি পেলেন ঢাবির ৪০ শিক্ষার্থী

অবন্তিকার আত্মহত্যায় জড়িতদের শাস্তির দাবিতে জবিতে মানববন্ধন 

শাবিপ্রবিতে রমজানে খাবার নিয়ে ‘মিল বিপাকে’ ফজিলাতুন্নেসা হলের শিক্ষার্থীরা

ববিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে পচাবাসি খাবার পরিবেশন, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

জাবির নতুন প্রক্টর হওয়ার দৌড়ে যারা এগিয়ে

বঙ্গবন্ধুর জন্মদিনে কুবিতে বঙ্গবন্ধু লার্নিং হাব উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :