বিশ্ব ইজতেমা স্থগিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ নভেম্বর ২০১৮, ২৩:২৯ | প্রকাশিত : ১৫ নভেম্বর ২০১৮, ২৩:২৩

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ৫৪তম বিশ্ব ইজতেমা স্থগিত করা হয়েছে। ভোটে আইনশৃঙ্খলা বাহিনী ব্যস্ত থাকবে বলে ইজতেমার প্রস্তুতিতে ব্যাঘাত ঘটার আশঙ্কায় এই সিদ্ধান্ত হয়েছে। নির্বাচনের পরে তারিখ নির্ধারণ করার কথাও হয়েছে।

গতরাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক সভায় এই সিদ্ধান্ত হয়। বিষয়টি নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং ধর্ম সচিব আনিছুর রহমান।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তাবলিগ জামাতের দুই পক্ষ ছাড়াও পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারীও উপস্থিত ছিলেন।

ধর্মসচিব ঢাকা টাইমসকে বলেন, ‘সবাই মিলে এই সিদ্ধান্ত হয়েছে। আগামী জানুয়ারিতে বিশ্ব ইজতেমার ৫৪তম আসরের তারিখ নির্বাচনের পরে ঘোষণা হবে।’

পুলিশ সদর দপ্তরের এআইজি মিডিয়া সোহেল রানা বলেন, ‘নির্বাচনের কারণে আইনশৃঙ্খলাবাহিনী তখন ব্যস্ত থাকবে। এই কারণে এবারের বিশ্ব ইজতেমার তারিখ পেছানো হয়েছে। নির্বাচনের পরে এই তারিখ জানানো হবে বলে সভায় সিদ্ধান্ত হয়েছে।’

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের তারিখ নির্ধারণ করা আছে। আর ইজতেমার প্রথম পর্ব হওয়ার কথা ছিল ১১ থেকে ১৩ জানুয়ারি, দ্বিতীয় পর্ব হওয়ার কথা ছিল ১৮ থেকে ২০ জানুয়ারি।

টঙ্গীর তুরাগ তীরে প্রতি বছরের জানুয়ারিতে মুসলমানদের বৃহৎ এই জমায়েত অনুষ্ঠিত হয়। এতে সারাদেশ থেকেই মুসল্লিরা অংশ নেন। আর এই আয়োজনের নিরাপত্তা থেকে শুরু করে নানা প্রস্তুতিতে কয়েক সপ্তাহ ব্যস্ত থাকতে হয় আইনশৃঙ্খলা বাহিনীকে।

আগে প্রতি বছর একসঙ্গে এই আয়োজন হলেও ২০১১ সাল থেকে দুই পর্বে ভাগ করে এই আয়োজন হয়ে আসছে। একেকবার ১৬টি করে জেলার মুসল্লিরা আসেন। এই হিসাবে এক বছরে অংশ নেন ৩২ জেলার মুসল্লিরা। পরের বছর মুসল্লিরা আসেন বাকি ৩২ জেলা থেকে।

(ঢাকাটাইমস/১৫নভেম্বর/এসএস/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত