গোপালগঞ্জে কার্তিক প্রতিমার হাট

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জ
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৮, ১৪:৩৪

কার্তিক পূজা উপলক্ষে গোপালগঞ্জের বিভিন্ন স্থানে প্রতিমার হাট বসেছে। দুই তিন ধরে চলছে এই হাট।

প্রতিমা বেচাকেনার জন্য গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় অন্তত ২০টি স্থানে, কাশিয়ানী উপজেলার সাতটি স্থানে, মুকসুদপুরে পাঁচটি স্থানে, টুঙ্গিপাড়া উপজেলায় তিনটি স্থানে ও গোপালগঞ্জ সদর উপজেলার খাটরা সার্বজনীন কালিবাড়িসহ অন্তত ১০টি স্থানে এই হাট বসেছে।

শনিবার রাতে গোপালগঞ্জসহ দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের মানুষ এই পূজা করবে। পূজারীদের কাছে প্রতিমা পৌঁছে দিতে প্রায় এক মাস ধরে প্রতিমা শিল্পীরা মূর্তি তৈরি করেছেন। এখন ওইসব প্রতিমা নিয়ে হাটে এসেছে। পূজারীরা যে যার মতো এসব হাট থেকে কার্তিক প্রতিমা কিনে নিয়ে যাচ্ছেন।

সদর উপজেলার বাজুনিয়া গ্রামের ক্ষিতিশ পাল বলেন, আগের থেকে কার্তিক পূজার সংখ্যা কমে গেছে। যাদের ছেলে সন্তান নেই তারা ছেলে সন্তার কামনায় এই পূজা করে থাকে। আবার মানত করার পর যাদের ছেলে সন্তান হয়, তারা মানত পরিশোধে এই পূজা করে থাকে।

হিরণ গ্রামের অমর পাল, অমল পাল, শ্যামল পালসহ বেশ কয়েকজন প্রতিমা শিল্পী বলেন, কোটালীপাড়া উপজেলার কমপক্ষে ১৫-২০টি স্থানে শত বছর ধরে কার্তিক প্রতিমার হাট বসে আসছে। তাদের পূর্বপুরুষরা এসব হাটে প্রতিমা বিক্রি করে আসছেন। এখানে তাদের তৈরি প্রতিমা পাঁচশ থেকে দেড় হাজার টাকা করে বিক্রি হয়।

টুঙ্গিপাড়া উপজেলার ডুমুরিয়া গ্রামের প্রতিমা ক্রেতা মিলন বৈরাগী বলেন, আমরা সনাতন ধর্মাবলম্বীরা কার্তিক পূজা করি। পুত্র সন্তানের মঙ্গল কামনায় আমরা এই পূজা করে থাকি। প্রতি বছরই আমরা ঘাঘর হাট থেকে প্রতিমা ক্রয় করি। এই হাটে প্রচুর প্রতিমা বিক্রি হয়। তাই দেখে শুনে কেনা যায়।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :