নর্থ সাউথে ‘ব্লুপ্রিন্টস ৪.০’ প্রতিযোগিতার নিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৮, ২৩:৪২

আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা ‘ব্লুপ্রিন্টস ৪.০ ন্যাশনাল ফিন্যান্স মডেল চ্যাম্পিয়ান’ এর নিবন্ধন শুরু হয়েছে। ১৭ নভেম্বর থেকে শুরু হওয়া নিবন্ধন প্রক্রিয়া চলবে ২২ নভেম্বর পর্যন্ত।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) ফিন্যান্স ক্লাব আয়োজিত এ ফিন্যান্সিয়াল মডেলিংভিত্তিক আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় যেকোনো বিশ্ববিদ্যালয়ের স্নাতক শিক্ষার্থীদের দল অংশগ্রহণ করতে পারবে। প্রতি দলে তিন অথবা চার সদস্যের হতে হবে। একটি বিশ্ববিদ্যালয় থেকে একাধিক দল অংশ নিতে পারবে। 

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, চতুর্থবারের মতো আয়োজিত হতে যাচ্ছে দেশের প্রথম এবং সর্ববৃহৎ ফিন্যান্সিয়াল মডেলিং ভিত্তিক আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এই প্রতিযোগিতা শুধু ফিন্যান্সিয়াল মডেলিং বিশ্লেষণ ও সিদ্ধান্তের জ্ঞান বৃদ্ধির জন্য নয়, এতে করে অংশগগ্রহণকারীরা ফিন্যান্স বিশেষজ্ঞদের সঙ্গে সাক্ষাৎ এবং তাদের থেকে ফিন্যান্স সম্পর্কে শিক্ষার্জনের সুযোগ পাবে।

প্রতিযোগিতাটি শুধু যাদের ফিন্যান্স বিষয় মেজর সাবজেক্ট সেই শিক্ষার্থীদের কেন্দ্র করে নয় জানিয়ে বলা হয়, এটা বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিষয়ের স্নাতক শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে।

যারা প্রতিযোগিতায় অংশ নেবে তাদের কর্মশালায় প্রয়োজনীয় সবকিছু শেখানো হবে। যার মাধ্যমে একজন প্রতিযোগী বিভিন্ন বিষয় সহজেই বিশ্লেষণ করতে পারবে।অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ফিন্যান্স সম্পর্কে হাতে কলমে শিক্ষা ও প্রয়োগ করার সুযোগ পাবে জানান আয়োজকরা।

এনএসইউ ফিন্যান্স ক্লাবের পক্ষ থেকে জানানো হয়, ফিন্যান্সের অসংখ্য বিষয় নিয়ে বিশদ বিশ্লেষণ এবং সঠিক আর্থিক সিদ্ধান্ত গ্রহণ শুধুবই এবং শ্রেণি কক্ষেই আবদ্ধ ছিল। তাই পুঁথিগত বিদ্যাঅর্জনের পাশাপাশি স্নাতকার্থীশিক্ষার্থীদের সৃজনশীল পদ্ধতিতেও এই বিদ্যার সর্বোচ্চ প্রয়োগ করার সুযোগ দেয় এ আয়োজনে। কর্মশালায় প্রয়োজনীয় সবকিছু শেখানো হয় যার মাধ্যমে একজন প্রতিযোগিকে বিভিন্ন বিষয় খুব সহজেই বিশ্লেষণ করতে পারে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের একটি প্রতিষ্ঠানের আর্থিক বিবরণীমূল্যায়ন এবং একটি উদ্যোক্তার দৃষ্টিকোণ থেকে বিনিয়োগের সিদ্ধান্ত করতে দেয়া হয় যার সব কিছুই কর্মশালায় শিখিয়ে দেয়া হবে।

সারা দেশের স্বনামধন্য ১২টির বেশি বিশ্ববিদ্যালয়ে রোডশো আয়োজন করারপর প্রথম কর্মশালা অনুষ্ঠিত হবে ২৩ নভেম্বর। কর্মশালাগুলোতে ফিন্যান্সিয়াল মডেলিং বিশ্লেষণ শেখানো ছাড়াও অংশগ্রহণকারীরা ফিন্যান্স বিশেষজ্ঞদের সঙ্গে সাক্ষাৎ এবং তাদের থেকে ফিন্যান্স সম্পর্কে শিক্ষার সুযোগে পাবেন।

নিবন্ধন প্রক্রিয়ার শেষ সময় ২২শে নভেম্বর পর্যন্ত। অনলাইনে বিকাশ এবং অফলাইন দুই ধরনের নিবন্ধনের ব্যবস্থা রাখা হয়েছে। তিন অথবা চার সদস্যের একই বিশ্ববিদ্যালয় স্নাতকশিক্ষার্থীর দল অংশগ্রহণ করতে পারবেন। বিজয়ীদল পাবে দুই লাখ টাকা, এবং প্রথম ও দ্বিতীয়রানার আপ পাবে যথাক্রমে এক লাখ টাকা ও পঞ্চাশ হাজার টাকা।

এনএসইউ ফাইন্যান্সক্লাব নর্থসাউথ ইউনিভার্সিটির একাউন্টিং এন্ড ফাইন্যান্স ডিপার্টমেন্টের অধীনস্ত সহ-পাঠক্রমসংক্রান্ত একটি জনপ্রিয় ক্লাব এর যাত্রা শুরু হয় ২০১৪ সালে। তখন থেকেই ক্লাবটি এর সদস্যদের ব্যক্তিগত এবং পেশাদারি মনোভাব উন্নয়নের লক্ষ্যে এই ধরনের বিভিন্ন প্রতিযোগিতা, সেমিনার এবং মেম্বার ডেভেলপমেন্ট সংক্রান্ত কয়েকটি অনুষ্ঠান নিয়মিত আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতার আরেকটি সফল সংযোজন ‘আইডিএলসি সিকিউরিটিস প্রেজেন্টস ব্লুপ্রিন্টস ৪.০"।

এ সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে তাদের ফেসবুক ইভেন্টপেজে:  -IDLC Securities Presents Blueprints 4.0 ।

এ প্রতিযোগিতার অন্যতম মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে ঢাকাটাইমস। টাইটেল স্পন্সর হিসেবে আইডিএলসি সিকিউরিটিসলিমিটেড এবং কো-স্পন্সর হিসেবে থাকছে সীমান্ত ব্যাংক, আইএফআইসি ব্যাংক এবং ঢাকা ব্যাংক।

 (ঢাকাটাইমস/১৭নভেম্বর/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত