নতুন তিন ফোন আনছে নকিয়া

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৮, ১০:৩০

এই বছরের শেষ নাগাদ আরো নতুন তিনটি ফোন বাজারে আনার ঘোষণা দিল নকিয়ার মালিকানাধীন প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। ৫ ডিসেম্বর দুবাইতে এই ফোন তিনটি অবমুক্ত করা হতে পারে।

দুবাইর নকিয়ার ইভেন্টের আমন্ত্রণপত্রে তিনটি স্মার্টফোন দেখা গেছে। ধারণা করা হচ্ছে এগুলো নকিয়া ৮.১, নকিয়া ২.১ প্লাস এবং নকিয়া ৯ হবে।

এর মধ্যে নকিয়া ৯ ফ্লাগশিপ ফোন। এই ফোনের পেছনে থাকছে পাঁচটি রিয়ার ক্যামেরা আর সামনে বেজেল লেস ডিসপ্লে।

টুইটারে এক পোস্টে কোম্পানির এইচএমডি গ্লোবালের এক কর্মকর্তা এই খবর প্রকাশ্যে এনেছেন। কয়েক মাস আগে চীনে নকিয়া এক্স সেভেন অবমুক্ত করেছিল নকিয়া। সেই ফোনের নাম বদলে বিশ্ব বাজারে নকিয়া ৮.১ নামে বাজারে আসতে চলছে। এছাড়াও থাকছে বাজেট ফ্রেন্ডলি ফোন নকিয়া ২.১ প্লাস।

সম্প্রতি চীনের এক ওয়েবসাইটে নকিয়া ৯ এর ছবি প্রকাশিত হয়েছিল। ওই ছবিতে দেখা গেছে নতুন এই ফোনের মডেল নম্বর টিএ-১০৯৪। ফোনের পিছনে থাকবে গ্লোসি ফিনিশ। এই ফোনের পিছনে সাতটি কাট আউট দেখা গিয়েছে। এই সাতটির মধ্যে পাঁচটি ক্যামেরা। একটি ফ্ল্যাশ। তবে শেষ কাট আউটের কারন জানা যায়নি। এছাড়াও ফোনের পিছনে কোন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দেখা যায়নি। তাই মনে করা হচ্ছে নকিয়া ৯ ফোনের ডিসপ্লের নিচেই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে। অথবা শুধুমাত্র ফেস আনলক ফিচার সহ বাজারে আসতে পারে এই ফোন।

২০১৮ সালেই বাজারে আসার কথা ছিল নকিয়া ৯। তবে ক্যামেরা মডিউলে সমস্যার জন্য এই ফোনটি বাজারে আনতে পিছিয়ে যায় এইচএমডি গ্লোবাল। আশা করা হচ্ছে এই বছরের শেষের দিকে বাজারে আসবে নতুন এই ফ্ল্যাগশিপ।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা