ফিরেছেন সাকিব-সৌম্য, বাদ লিটন

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ১৫:০৭ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৮, ১৫:০০

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। ফিরেছেন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ২২ নভেম্বর চট্টগ্রামে শুরু হবে ওই টেস্ট। বাদ পড়েছেন লিটন কুমার দাস, ফিরেছেন সৌম্য সরকার। দলে নতুন মুখ ১৭ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসান।

আঙুলের ইনজুরির কারণে পুরো জিম্বাবুয়ে সিরিজ খেলেননি সাকিব। চলতি বছরের ২৭শে জানুয়ারি ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ফিল্ডিং করার সময় বাঁ হাতের কনিষ্ঠায় চোট পান তিনি। আঙুলটির দ্বিতীয় জায়ান্টের হাড় ছুটে যায় এবং লিগামেন্টও ইনজুরি হয়। এরপর ঢাকার অ্যাপোলো হাসপাতালে প্রাথমিক চিকিৎসা এবং ছয় সপ্তাহের বিশ্রামের পর অস্ট্রেলিয়ায় যান সাকিব। মেলবোর্নে স্পোর্টস সার্জন ডা. গ্রেগ হয় দেখেন তাকে। দেয়া হয় স্টেরয়েড ইনজেকশন।

পরে আগস্ট মাসে যুক্তরাষ্ট্রে আরেক জন হ্যান্ড সার্জন ডা. লুইস ইস্টলিখকে চোটাক্রান্ত আঙুলটি দেখান সাকিব।  সেখানেও তাকে স্টেরয়েড ইনজেকশন দেয়া হয়। এরই মধ্যে এশিয়া কাপ চলে আসে। সাকিব খেলতে চাননি। তবে দলের কথা ভেবে ব্যথানাশক নিয়ে তিনি নেমে যান মাঠে। কিন্তু টুর্নামেন্টের মাঝপথে তার আঙুলের ব্যথা খুব বেড়ে যায়। তীব্র ব্যথা নিয়ে দেশে ফিরে আসেন। পরীক্ষা-নিরীক্ষা পর ভয়াবহ অবস্থার কথা জানা যায়। সাকিবের আঙুলে সংক্রমণ হয়ে পুঁজ হয়ে গিয়েছিল। উন্নত চিকিৎসার জন্য আবারও অস্ট্রেলিয়ায় যেতে হয় তাকে।

চিকিৎসা নেয়ার পর সাকিব আশঙ্কা প্রকাশ করেছিলেন, আগামী এক বছরও হয়ত মাঠে নামতে পারবেন না। তবে ধারণা চেয়ে দ্রুত সুস্থ হয়ে উঠেছেন দেশসেরা এই অলরাউন্ডার। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় টেস্ট চলাকালীন তিনি জানিয়েছিলেন, সবকিছু ঠিকঠাক থাকলে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে খেলতে নামবেন। তাকে দলে ফিরেছেন তিনি। সাকিবের অন্তর্ভুক্তি টাইগার শিবিরে অবশ্যই বাড়তি কিছু যোগ করবে।

লিটন দাস বাজে পারফরম্যান্সের কারণেই বাদ পড়েছেন। টেস্টে রান খরায় ভুগছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টের চার ইনিংসে লিটনের ব্যাট থেকে এসেছে ৯,২৩, ৯,৬। রান খরায় ভুগছেন ইমরুল কায়েসও। দুই ম্যাচের চার ইনিংসে করেছেন যথাক্রমে ৫, ৪৩, ০ ও ৩। তবে এ যাত্রায় বেঁচে গেছেন তিনি। ১৩ সদস্যের দলে রাখা হয়েছে বাঁহাতি এই ওপেনারকে।

ঘরোয়া ক্রিকেটে ভালো খেলার সুবাদে জাতীয় দলে ফেরার দাবিটা জোরালো করেন সৌম্য সরকার।  গত বছর অক্টোবরে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। ৫ দিনের ম্যাচে অবশ্য অনেকটাই বিবর্ণ সৌম্য। টেস্টে তার তার ব্যাটিং গড় ২৯.৩৬। ১০ টেস্টের ১৯ ইনিংসে সেঞ্চুরি নেই একটিও, হাফ  সেঞ্চুরি চারটি।

১৭ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসান সবশেষ জাতীয় ক্রিকেট লিগে ২৮ উইকেট নিয়ে হয়েছিলেন আসরের সর্বোচ্চ উইকেট শিকারী। ১৩ সদস্যের দলে নতুন মুখ তিনি। কিন্তু পেসারদের মধ্যে কেবল ঢাকা টেস্টে অভিষেক হওয়া খালেদ আর মোস্তাফিজুর রহমান আছেন স্কোয়াডে। তবে প্রস্তুতি ম্যাচের বোলিং পারফরম্যান্স বিবেচনায় রুবেল হোসেন আর শফিউল ইসলামের মধ্যে একজনকে নিয়ে স্কোয়াডের সদস্য আরেকজন বাড়ানোর হবে।

আগামী ২২ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। পরে ঢাকায় ফিরে সিরিজের দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে মাসের ৩০ তারিখে।

দলে ফিরলেন: সাকিব, সৌম্য
বাদ পড়লেন: লিটন কুমার দাস
নতুন মুখ: নাঈম হাসান

১৩ সদস্যের দল : সাকিব আল হাসান ( অধিনায়ক), ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন,  মুমিনুল হক, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, আরিফুল হক, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, নাঈম  হাসান, খালেদ আহমেদ।

(ঢাকাটাইমস/১৭ নভেম্বর/ডিএইচ/এবিএ)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত