ডিজিটাল মাঝি হতে চান সুব্রত সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৮, ১৬:০২

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে ডিজিটাল মাঝি হতে চান বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি ও বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার।

মুন্সীগঞ্জ-১ (শ্রীনগর-সিরাজদীখান) আসনে প্রার্থী হতে ইতিমধ্যে দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এরপর চলে গেছেন এলাকায় জনসংযোগ করতে। আশা করছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ওই আসনে মনোনয়ন দিলে নৌকাকে জিতিয়ে আনতে পারবেন।

রাজধানীর নিকটবর্তী এই আসনটি ভিআইপি হিসেবে পরিচিত। বিগত নির্বাচনগুলোতে বেশ কয়েকজন রাজনৈতিক ব্যক্তিত্ব এখান থেকে অংশ নেন। এবারও রয়েছেন হেভিওয়েট প্রার্থী। রাষ্ট্রপতি থেকে মন্ত্রী সবই ছিল এই আসনে। তাছাড়া বর্তমানে দেশের মেগা প্রজেক্ট পদ্মা সেতু এই অঞ্চলসংলগ্ন। জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আসনটি বিশেষ গুরুত্ব বহন করছে।

বর্তমান সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ দীর্ঘদিন ধরে অসুস্থ। এবার ওই আসনে প্রার্থী হচ্ছেন না তিনি। দলের টিকিট পেতে ১৫ জন মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এর মধ্যে ইঞ্জিনিয়ার সুব্রত সরকার একজন।

নিজেকে একজন যোগ্য প্রার্থী হিসেবে তুলে ধরে ঢাকা টাইমসকে সুব্রত বলেন, ‘প্রধানমন্ত্রী যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেন, তা বিনির্মাণে আমার প্রত্যক্ষ সহযোগিতা রয়েছে। আমি মনে করি, তথ্যপ্রযুক্তি ব্যবসায়ী ও একজন রাজনৈতিক নেতা হিসেবে এলাকার উন্নয়নের পাশাপাশি সারা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারব। বিশেষ কওে, তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে।’

নির্বাচিত হলে মুন্সীগঞ্জকে দেশের প্রথম স্মার্ট এলাকা হিসেবে গড়ে তুলবেন বলে জানান সুব্রত সরকার। তিনি বলেন, ‘আমার মনে হচ্ছে, এই এলাকাকে স্মার্ট হিসেবে গড়ে তোলার জন্য আদর্শ। কেননা এই এলাকায় পদ্মা সেতুসহ নানা দিক দিয়ে উন্নতি হচ্ছে। গড়ে উঠছে কলকারখানা ও বসতি।’

ডিজিটাল বাংলাদেশের জন্য সংসদে তার মতো তথ্যপ্রযুক্তিতে নিবেদিতপ্রাণ মানুষ দরকার বলে মনে করেন বিসিএসের সভাপতি। সুব্রত বলেন, ‘আমার মতো যারা ডিজিটাল বাংলাদেশ নিয়ে কাজ করেন, তারা যদি সংসদে যেতে পারেন, তবে ডিজিটাল বাংলাদেশ উন্নয়নে নানাভাবে আরও বেশি ভূমিকা রাখতে পারব। নেত্রী যদি যোগ্যতা, জনপ্রিয়তা, ক্লিন ইমেজের কাউকে ওই আসনে মনোনয়নের জন্য নির্বাচন করেন, তবে আমি সবার চেয়ে এগিয়ে।

ছাত্রজীবনে বাম রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন ইঞ্জিনিয়ার সুব্রত সরকার। আশির দশকে বাংলাদেশে ছাত্র ইউনিয়নের মুন্সীগঞ্জ জেলার সভাপতির দায়িত্ব পালন করেন। ওই সময়ে এরশাদবিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন তিনি। নব্বইয়ের দশকের শুরুতে আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হন।

তথ্যপ্রযুক্তি খাতের এই ব্যবসায়ী ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। স্নাতকোত্তর করেন কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে। তিনি দায়িত্ব পালন করছেন ঢাকা মহানগর দোকান মালিক সমিতি, বাংলাদেশ দোকান মালিক সমিতির নির্বাহী কমিটির সদস্য হিসেবে।

শ্রীনগর উপজেলার ১৪টি ও সিরাজদীখান উপজেলার ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত মুন্সীগঞ্জ-১ নির্বাচনী এলাকা। বর্তমানে শ্রীনগর উপজেলার ১৪টি ইউনিয়নের মোট ভোটার ২ লাখ ৮ হাজার আর সিরাজদিখান উপজেলার ১৪টি ইউনিয়নের মোট ভোটার ২ লাখ ১৪ হাজার।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :