বদলে যাচ্ছে রাবির ছয় একাডেমিক ভবনের নাম

রাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৮, ১৬:৪৬

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছয় একাডেমিক ভবন দেশ বরেণ্য ব্যক্তিদের নামে নামকরণ করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়াও দুটি একাডেমিক ভবনের নামের বানানে ব্যাকরণ ও বানানগত ভুল থাকায় সেগুলোও সংশোধন করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরি মো. জাকারিয়া এ তথ্য নিশ্চিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরেই ভবনগুলোর নাম পরিবর্তনের দাবি জানিয়ে আসছিলেন।

অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বলেন, ভবনগুলোর নামকরণের জন্য প্রস্তাবনা তৈরি করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিজ্ঞানভবন যথাক্রমে সত্যেন্দ্রনাথ বসু, মুহম্মদ কুদরাত-এ-খুদা, স্যার জগদীশ চন্দ্র বসু ও জামাল নজরুল ইসলাম ভবন নামকরণের প্রস্তার রাখা হয়েছে।

কৃষি অনুষদ ও চারুকলা অনুষদ ভবনের নাম হবে যথাক্রমে ড. মাকসুদুল আলম ও শিল্পাচার্য জয়নুল আবেদীন ভবন। এছাড়া শহীদুল্লাহ্ কলাভবন ও সৈয়দ ঈসমাইল হোসেন সিরাজী ভবনের নামের বানানে ব্যাকরণগত ও বানানগত ভুল থাকায় সেগুলো সংশোধন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক ভবন ইংরেজি অক্ষরে নামকরণ করারও প্রস্তাব রাখা হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের দেশে অনেক খ্যাতিমান বিজ্ঞানী, লেখক, সাংস্কৃতিমনা ব্যক্তিবর্গ রয়েছেন। যারা শুধু দেশে নয় আন্তর্জাতিকভাবেও স্বীকৃতিপ্রাপ্ত। স্ব-স্ব ক্ষেত্রে তাদের অবদান অনস্বীকার্য। কিন্তু দুঃখের বিষয় কোনো বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ভবনগুলোর নামকরণে গুণী এ মানুষগুলোর নাম দেওয়া ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করেন না।

দেশ বরেণ্য ব্যক্তিদের নামানুসারে রাবির বিভিন্ন একাডেমিক ভবনের নামরকরণ করা হলেও প্রতিষ্ঠার পর থেকে ৪টি বিজ্ঞান ভবনের নামকরণ করা হয়নি। প্রস্তাবনাটি সিন্ডিকেটে পাস হলেই দ্রুত এ কাজগুলো সর্ম্পূণ করা হবে।

ঢাকাটাইমস/১৭নভেম্বর/প্রতিনিধি/ওআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :