জয় দেখছে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৮, ১৮:২২

পাল্লেকেলে টেস্টে জয় দেখছে ইংল্যান্ড। আগামীকাল (রবিবার) ম্যাচের শেষ দিন জিততে ইংলিশদের শিকার করতে হবে তিন উইকেট। শনিবার ম্যাচের চতুর্থ দিন ইংল্যান্ডের দেয়া ৩০১ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে সাত উইকেটে ২২৬ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে স্বাগতিক শ্রীলঙ্কা। দলের পক্ষে সর্বোচ্চ ৮৮ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। দিন শেষে ২৭ রান করে অপরাজিত থাকেন নিরোশান ডিকওয়েলা। ইংল্যান্ডের বোলারদের মধ্যে জ্যাক লিচ ৪টি, মঈন আলী ২টি ও আদিল রশীদ ১টি করে উইকেট শিকার করেছেন।

শ্রীলঙ্কার তিন ব্যাটসম্যান এখনো ব্যাটিংয়ে নামেননি তারা হচ্ছেন আকিলা ধনঞ্জয়া, সুরঙ্গা লাকমল ও মালিন্দা পুষ্পকুমারা। তিন ম্যাচ সিরিজে এখন ১-০ ব্যবধানে এগিয়ে আছে ইংল্যান্ড। সুতরাং, এই ম্যাচে যদি তারা জয় পায় তাহলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিবে।

পাল্লেকেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে গত বুধবার শুরু হয়েছে তিন ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে ইংল্যান্ড। সফরকারীদের প্রথম ইনিংস শেষ হয় ২৯০ রানে। দলের পক্ষে স্যাম কুরান ৬৪, জস বাটলার ৬৩ ও ররি বার্নস ৪৩ রান করেন। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে সুরঙ্গা লাকমল ১টি, দিলরুয়ান পেরেরা ৪টি, মালিন্দা পুষ্পকুমারা ৩টি ও আকিলা ধনঞ্জয়া ২টি করে উইকেট শিকার করেন।

এরপর শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসের ব্যাটিংয়ে নেমে ৩৩৬ রানে অলআউট হয়। দলের পক্ষে সর্বোচ্চ ৮৫ রান করেন রোশেন সিলভা। ৬৩ রান করেন ওপেনার দিমুথ করুণারতেœ। ৫৯ রান করেন ধনঞ্জয়া ডি সিলভা। ইংল্যান্ডের বোলারদের মধ্যে জ্যাক লিচ ৩টি, মঈন আলী ২টি, আদিল রশীদ ৩টি ও জো রুট ১টি করে উইকেট শিকার করেন। প্রথম ইনিংস শেষে ৪৬ রানের লিডে ছিল শ্রীলঙ্কা।

ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে অধিনায়ক জো রুটের সেঞ্চুরি এবং ররি বার্নস ও বেন ফোকসের হাফ সেঞ্চুরির সুবাদে ৩৪৬ রান করে অলআউট হয়। জো রুট ১২৪ রান করে আউট হন। এই রান করার পথে তিনি বল খেলেন ১৪৬টি, চার মারেন ১০টি ও ছক্কা হাঁকান ২টি। টেস্টে রুটের এটি ১৫তম সেঞ্চুরি। রুট ছাড়া ভালো করেছেন ররি বার্নস ও বেন ফোকস। ৫৯ রান করে আউট হন বার্নস। ৬৫ রান করে অপরাজিত থাকেন বেন ফোকস।

শ্রীলঙ্কার বোলারদের মধ্যে ১১৫ রান দিয়ে ৬টি উইকেট শিকার করেন স্পিনার আকিলা ধনঞ্জয়া। টেস্টে তৃতীয়বারের মতো এক ইনিংসে পাঁচ বা তার বেশি সংখ্যক উইকেট শিকারের কৃতিত্ব গড়েলেন ধনঞ্জয়া। ধনঞ্জয়া ছাড়া দিলরুয়ান পেরেরা ৩টি ও মালিন্দা পুষ্পকুমারা ১টি করে উইকেট শিকার করেন। 

সংক্ষিপ্ত স্কোর

শেষ দিন জিততে শ্রীলঙ্কার প্রয়োজন ৭৫ রান।

ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৯০ (৭৫.৪ ওভার)

(ররি বার্নস ৪৩, কিটন জেনিংস ১, বেন স্টোকস ১৯, জো রুট ১৪, জস বাটলার ৬৩, মঈন আলী ১০, বেন ফোকস ১৯, স্যাম কুরান ৬৪, আদিল রশীদ ৩১, জ্যাক লিচ ৭, জেমস অ্যান্ডারসন ৭*; সুরঙ্গা লাকমল ১/৪৪, দিলরুয়ান পেরেরা ৪/৬১, মালিন্দা পুষ্পকুমারা ৩/৮৯, ধনঞ্জয়া ডি সিলভা ০/৪, আকিলা ধনঞ্জয়া ২/৮০)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৩৩৬ (১০৩ ওভার)

(দিমুখ করুণারতেœ ৬৩, কৌশল সিলভা ৬, মালিন্দা পুষ্পকুমারা ৪, ধনঞ্জয়া ডি সিলভা ৫৯, কুসল মেন্ডিস ১, অ্যাঞ্জেলো ম্যাথুজ ২০, রোশেন সিলভা ৮৫, নিরোশান ডিকওয়েলা ২৫, দিলরুয়ান পেরেরা ১৫, আকিলা ধনঞ্জয়া ৩১, সুরঙ্গা লাকমল ১৫*; জেমস অ্যান্ডারসন ০/৪০, স্যাম কুরান ০/১৯, জ্যাক লিচ ৩/৭০, মঈন আলী ২/৮৫, আদিল রশীদ ৩/৭৫, রোজ রুট ১/২৬, বেন স্টোকস ০/৯)।

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৩৪৬ (৮০.৪ ওভার)

(জ্যাক লিচ ১, ররি বার্নস ৫৯, কিটন জেনিংস ২৬, জো রুট ১২৪, বেন স্টোকস ০, জস বাটলার ৩৪, মঈন আলী ১০, বেন ফোকস ৬৫*, স্যাম কুরান ০, আদিল রশীদ ২, জেমস অ্যান্ডারসন ১২; দিলরুয়ান পেরেরা ৩/৯৬, মালিন্দা পুষ্পকুমারা ১/১০১, আকিলা ধনঞ্জয়া ৬/১১৫, ধনঞ্জয়া ডি সিলভা ০/৭, সুরঙ্গা লাকমল ০/১৪)।

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: ২২৬/৭* (৬৫.২ ওভার)

(দিমুথ করুণারত্নে ৫৭, কৌশল সিলভা ৪, ধনঞ্জয়া ডি সিলভা ১, কুসল মেন্ডিস ১, অ্যাঞ্জেলো ম্যাথুজ ৮৮, রোশেন সিলভা ৩৭, নিরোশান ডিকওয়েলা ২৭*, দিলরুয়ান পেরেরা ২; জেমস অ্যান্ডারসন ০/১২, জ্যাক লিচ ৪/৭৩, মঈন আলী ২/৬৫, আদিল রশীদ ১/৫২, জো রুট ০/১৫)।  

(ঢাকাটাইমস/১৭ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত