নিখোঁজের এক বছর পর ডুবোজাহাজের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ২০:৫৪ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৮, ২০:৫২

দক্ষিণ আটলান্টিক মহাসাগরে এক বছর আগে ৪৪ ক্রু নিয়ে হারিয়ে যাওয়া ডুবোজাহাজ ‘এআরএ সান হুয়ান’র সন্ধান পাওয়া গেছে। গতকাল শনিবার আর্জেন্টিনার নৌবাহিনী বিবিসিকে এ তথ্য জানিয়েছে।

২০১৭ সালের ১৫ নভেম্বর আর্জেন্টির উপকূল থেকে ৪৩২ কিলোমিটার দূরে আটলান্টিক সাগরের দক্ষিণাঞ্চলে শেষবার সঙ্কেত পাঠিয়েছিল ডুবোজাহাজটি। দুই সপ্তাহ ধরে সাগরের তলদেশে সেটির অনুসন্ধান চালায় আর্জেন্টিনা নৌ বাহিনী। সে সময় ডুবজাহাজটি থেকে স্যাটেলাইট সংকেত পাওয়ার কথাও জানিয়েছিল তারা। কিন্তু দুই সপ্তাহ পেরিয়ে যাওয়ার পরও সেটির আর কোনো খোঁজ পেতে ব্যর্থ হওয়ায় এবং ক্রুদের বেঁচে থাকার সব সম্ভাবনা শেষ হয়ে যাওয়ায় নৌবাহিনী অনুসন্ধান কাজের সমাপ্তি ঘোষণা করে।

নিখোঁজ হওয়ার এক বছর এক দিন পর গত শুক্রবার আর্জেন্টিনা নৌ বাহিনী জানায়, আটলান্টিক মহাসাগর থেকে ৮০০ মিটার(দুই হাজার ৬২০ ফুট) নিচে সাবমেরিনটির সন্ধান পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি ডুবোজাহাজটিকে ইতিবাচকভাবে শনাক্ত করেছে বলে ওই টুইটে জানানো হয়। তার আগে নৌবাহিনীর পক্ষ থেকে সাগরের তলদেশে ৬০ মিটার লম্বা একটি বস্তু পড়ে থাকার ছবি প্রকাশ করে বলেছিল, এটি নিখোঁজ ডুবোজাহজ এআরএ সান হুয়ান হতে পারে। এ খবর পেয়ে চলতি সপ্তাহের শুরুর দিকে নিখোঁজ নাবিকদের পরিবার-পরিজন নৌ বাহিনীর কার্যালয়ে এসে জমায়েত হয়। এ সপ্তাহের শুরুতে আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিথিও মাগ্রি ডুবোজাহাজটির অনুসন্ধান কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত