ক্যালিফোর্নিয়ার দাবানল

দীর্ঘতর হচ্ছে নিখোঁজের তালিকা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ২০:৫৯ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৮, ২০:৫৬

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অঙ্গরাজ্যের ইতিহাসে ভয়াবহ দাবানলে এক হাজারেরও বেশি মানুষ এখনো নিখোঁজ রয়েছে বলে কর্মকর্তারা তথ্য দিয়েছেন। শনিবার বিবিসির অনলাইনের এ খবর প্রকাশিত হয়েছে।

ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের ‘ক্যাম্প ফায়ার’ অগ্নিকাণ্ডের আট দিনে অন্তত ৭১ জনের মৃত্যু ও কয়েক হাজার ভবন ধ্বংস হয়ে গেছে। শুক্রবার মৃতের সংখ্যা জানানো হয়েছিল ৬৩ এবং নিখোঁজের সংখ্যা ৬৩১। গত ২৪ ঘণ্টায় তা বেড়ে দাঁড়ায় ৭৮ ও ১০১১ জনে।

বুটে কাউন্টির শেরিফ কোরে হোনিয়া বলেন, ‘এটি একটি চলমান তালিকা। আমি আপনাদের যে তথ্য দিচ্ছি তা সুবিন্যস্ত নয়। এ তালিকায় একই ব্যক্তির নাম একাধিকবার এসেছে, এমনটাও হতে পারে।’

ক্যালিফোর্নিয়ায় এখন যে ক’টি দাবানল সক্রিয় তার মধ্যে ‘ক্যাম্প ফায়ার’ই সবচেয়ে আগ্রাসী। এ আগুনে শুক্রবার একদিনেই ৮ জনের মৃতদেহ মিলেছে বলে কর্মকর্তারা জানিয়েছে।

ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ এ অগ্নিকাণ্ড এক লাখ ৪২ হাজার একর এলাকাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। এই এলাকার মধ্যে ২৭ হাজার মানুষের শহর প্যারাডাইস রয়েছে। ‘ক্যাম্প ফায়ার’ এরই মধ্যে প্রায় ৪৭ হাজার মানুষকে বাড়ি ছেড়ে সরে যেতে বাধ্য করেছে। যাদের অনেকে আশ্রয় নিয়েছেন জরুরি সেবাকেন্দ্রে, কারও স্থান হয়েছে পরিবারের অন্য সদস্য বা বন্ধুবান্ধবদের বাড়িতে; বাকিরা নিরাপদ স্থানে তাঁবু খাটিয়ে থাকছেন।

হতাহতদের দেহাবশেষ ও ধ্বংসস্তূপের নিচে আটকা পড়াদের উদ্ধারে ফরেনসিক দল ও কুকুরকে সহায়তা করছেন সামরিক বাহিনীর সদস্যরা।

(ঢাকাটাইমস/১৭নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :