স্পিন দিয়ে ক্যারিবীয়দের ঘায়েল করতে চায় টাইগাররা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ২১:১৬ | প্রকাশিত : ১৭ নভেম্বর ২০১৮, ২১:১২

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের জন্য শনিবার ১৩ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই দলে মাত্র দুইজন পেস বোলার রাখা হয়েছে। দুইজনের মধ্যে একাদশে দেখা যেতে পারে একজনকে। ক্যারিবীয়দের মূলত স্পিন দিয়ে ঘায়েল করার পরিকল্পনা করছে বাংলাদেশ।

দীর্ঘদিন ইনজুরিতে থাকার পর এই দলে ফিরেছেন সাকিব আল হাসান। সবকিছু ঠিক থাকলে তিনি ম্যাচ খেলবেন। তিনি দলে থাকা মানে স্পিন আক্রমণে দলে ভালো অস্ত্র থাকা। সেই সাথে দলে স্পিনারদের মধ্যে রয়েছেন সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে মাঠ কাঁপানো দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করা ১৮ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসানকেও এই দলে রাখা হয়েছে।

দল থেকে বাদ পড়েছেন পেসার আবু জায়েদ রাহি, শফিউল ইসলাম, স্পিনার নাজমুল ইসলাম অপু, ব্যাটসম্যান লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। স্কোয়াড দেখে যে কেউই দলের কৌশল অনুমান করতে পারবেন। তাছাড়া নির্বাচকদের মুখেও একই কথা।

দল নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেছেন, ‘সাকিবের দলে ফেরাটা দারুণ। আমরা বিশ্বাস করি, তার উপস্থিতি দলকে মানসিকভাবে আরো শক্তিশালী করবে। আবু জায়েদ ও শফিউল ইসলামকে আমরা কৌশলগত কারণে দলে নেয়নি। দলে দুইজন পেস বোলার আছে। আমার মনে হয়, ওয়েস্ট ইন্ডিজের পেস বোলিংয়ের চেয়ে স্পিন বেশি কার্যকরী হবে। লিটন রানে নেই। এ কারণে আমরা সৌম্যকে দলে নিয়েছে। সম্প্রতি সময়ে ঘরোয়া ক্রিকেটে সৌম্য ভালো রান করেছে।’

তিনি আরো বলেন, ‘নাঈম হাসানকে দলে নেয়ার কারণ হচ্ছে, তার মধ্যে ভালো সম্ভাবনা আছে। আমাদের কাছে মনে হয়েছে, সে আমাদের দলের ভবিষ্যৎ সম্ভাবনা। ঘরোয়া ক্রিকেটে সে অসাধারণ বোলিং করছে। আমি মনে করি, বোলিং আক্রমণে সে বড় অস্ত্র হবে। আর অপু এখনো লংগার ভার্সনের ক্রিকেটের জন্য এখনো পুরোপুরি প্রস্তুত নয়। তাই অন্য ফরম্যাটে তাকে আমরা আরো সময় দিতে চেয়েছি।’

আগামী ২২ নভেম্বর চট্টগ্রামে শুরু হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। ৩০ নভেম্বর দ্বিতীয় ম্যাচটি শুরু হবে মিরপুরে। টেস্ট সিরিজ শেষে ক্যারিবীয়দের বিপক্ষে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।

চট্টগ্রাম টেস্টের জন্য ১৩ সদস্যের বাংলাদেশ স্কোয়াড:

সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান।

(ঢাকাটাইমস/১৭ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত