নিষেধাজ্ঞা মোকাবেলায় বহুমুখী পরিকল্পনা রয়েছে: ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৮, ০৯:২৮

মার্কিন যুক্তরাষ্ট্রের কঠিন নিষেধাজ্ঞার মোকাবেলার করার জন্য ইরানের বহুমুখী পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি। এ নিষেধাজ্ঞা মোকাবেলায় ইউরোপ সহযোগীতা না করলেও তেহরানের হতাশার কারণ নেই বলেও জানান তিনি। শনিবার স্পেনের মাদ্রিদে দেশটির বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন আরাকচি।

২০১৫ সালে সই করা ইরানের পরমাণু সমঝোতা চুক্তি থেকে গত মে মাসে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপরই দুই দফায় ইরানের ওপর কঠিন নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। ইরানের অর্থনৈতিক ও শাষকদলের ক্ষমতা হ্রাস করতেই এমন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তবে এই নিষেধাজ্ঞা দিয়ে  যুক্তরাষ্ট্র তাদের কোনো ক্ষতি করতে পারবে না বলে প্রত্যয় ব্যক্ত করেছে ইরান।

এছাড়া এই নিষেধাজ্ঞার বিরোধিতা করে ইরানকে সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এছাড়া চীন রাশিয়া বরাবরই ইরানের পাশে রয়েছে। ইরানের তেল সম্পদের ওপর মার্কিন নজর পড়লেও বিশ্ববাজারে তেলের দামের ভারসাম্যতা রাখতে কয়েকটি দেশকে ইরানের তেল নেয়ার অনুমতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন নিষেধাজ্ঞার ফলে ইরান থেকে সরে গিয়েছে বিশ্বসেরা বেশ কয়েকটি কোম্পানি।

ঢাকা টাইমস/১৮নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত