সবার আগে সেমিতে পর্তুগাল

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৮, ০৯:৫০

উয়েফা নেশনস লিগের ম্যাচে শনিবার রাতে ইতালির সঙ্গে গোলশূন্য ড্র করেছে পর্তুগাল। আর তাতেই লিগে প্রথম দল হিসাবে সেমিফাইনাল নিশ্চিত করেছে পর্তুগীজরা। কিন্তু এই ম্যাচে খেলেননি পর্তুগীজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবলকে গুডবাই না বললেও আপাতত আন্তর্র্জাতিক ফুটবল থেকে বিশ্রামে আছে তিনি। তবে ঘরোয়া ফুটবল চালিয়ে যাচ্ছেন। 

সেমিফাইনালে প্রতিপক্ষ হিসাবে পর্তুগাল কাকে পাবে তা জানতে আরো অপেক্ষা করতে হবে। সেমিফাইনাল ম্যাচটি হয়তো পর্তুগালের মাটিতেই অনুষ্ঠিত হবে। সেরকমই আভাস পাওয়া গেছে। ফাইনাল ম্যাচটিও হতে পারে পর্তুগালে। এসব কিছুই জানা যাবে আগামী ৩ ডিসেম্বর।

লিগ ‘এ’র গ্রুপ-৩ তে পয়েন্ট টেবিলে শীর্ষে আছে পর্তুগাল। লিগে তাদের এখনো একটি ম্যাচ বাকি রয়েছে। কিন্তু তাদের এক নম্বর অবস্থান থেকে নিচে নামার আর কোনো সম্ভাবনা নেই। লিগ পর্বে পর্তুগালের এখনো একটি ম্যাচ বাকি রয়েছে। এই ম্যাচটি তারা খেলবে পোল্যান্ডের বিপক্ষে। লিগে ইতালির বিপক্ষে এর আগের ম্যাচটিতে ১-০ গোলে জয় পায় পর্তুগাল। আর পোল্যান্ডকে ৩-২ গোলে হারায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা।

পোল্যান্ডের ইতোমধ্যে অবনমন হয়েছে। তিন ম্যাচ খেলে এক পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে তৃতীয় অবস্থানে বা সবার নিচে রয়েছে তারা। ইতালি গ্রুপ পর্বে তাদের সব ম্যাচ খেলে ফেলেছে। চার ম্যাচ খেলে পাঁচ পয়েন্ট নিয়ে তারা দ্বিতীয় অবস্থানে রয়েছে। লিগ ‘এ’ তে মোট চারটি গ্রুপ রয়েছে। এই চার গ্রুপ থেকে মোট চারটি দল সেমিফাইনালে খেলবে।

ইতালির ঘরের মাঠ থেকে ড্র করে ফিরলেও এই ম্যাচে স্বাগতিকদের উপর খুব বেশি চাপ প্রয়োগ করতে পারেনি পর্তুগাল। যদিও তাদের দলে রোনালদো ছিলেন না, কিন্তু আরো বেশ কয়েকজন প্রতিভাবান ফুটবলার ছিল। বার্নার্দো সিলভা, রুবেন নেভেস ও আন্দ্রে সিলভারা চাপে রাখতে পারেননি ইতালিকে।

ম্যাচটিতে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ইতালি। ৬৯ শতাংশ সময় ধরে বল নিয়ন্ত্রণে রাখে তারা। ৩১ শতাংশ সময় ধরে বল নিয়ন্ত্রণে রাখে পর্তুগাল। ইতালি টার্গেটে শট নেয় তিনটি। পর্তুগাল টার্গেটে শট নেয় একটি। ইতালি ফাউল করে ১০টি। পর্তুগাল ফাউল করে ১২টি।

এই ম্যাচের মাধ্যমে ইতালির সপ্তম ফুটবলার হিসাবে ১০০টি আন্তর্জাতিক ম্যাচ খেলার গৌরব অর্জন করেন ইতালিয়ান ডিফেন্ডার র্জর্জিও চিয়েলিনি। ২০০৪ সাল থেকে ইতালির হয়ে খেলছেন তিনি। চিয়েলিনির আগে জিয়ানলুইগি বুফন, ফ্যাবিও কান্নাভারো, পাওলো মালদিনি, ড্যানিয়েল ডি রোসি, আন্দ্রে পিরলো ও দিনো জফ এই মাইলফলক স্পর্শ করেছেন।

(ঢাকাটাইমস/১৮ নভেম্বর/এসইউএল)

 

 

 

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত