ব্যাটিংয়ে ‘বার্তা’ দিল ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ নভেম্বর ২০১৮, ১৮:৫৯ | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৮, ১৮:৪২
ক্যারিবীয়দের পক্ষে সর্বোচ্চ ৮৮ রান করেন শাই হোপ

প্রস্তুতি ম্যাচের প্রথম দিন দারুণ ব্যাটিংয়ে বাংলাদেশকে সতর্কবার্তা দিয়ে রাখল ওয়েস্ট ইন্ডিজ। কাইরান পাওয়েল আর শাই হোপের ছন্দোময় ব্যাটিংয়ে ক্যারিবীয়রা জানান দিল, টাইগার বোলারদের চ্যালেঞ্জ নিতে তৈরি তারা। গতকাল চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে দুইদিনের প্রস্তুতি ম্যাচে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩০৩ রান সংগ্রহ করে প্রথম দিনের খেলা শেষ করে সফরকারীরা। ওপেনার কাইরান পাওয়েল ৭২ রান করে আউট হন। ৮৮ রান করে অবসরে যান শাই হোপ। বিসিবি একাদশের মধ্যে সর্বোচ্চ ২টি উইকেট নেন অফস্পিনার নাঈম হাসান।

টাইগারদের বিপক্ষে দুইটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে বাংলাদেশ সফরে এসেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামী ২২ নভেম্বর শুরু সিরিজের প্রথম টেস্ট। মূল সিরিজ শুরুর আগে বিসিবি একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলছে তারা। বিসিবি একাদশে খেলছেন মূল সিরিজে ডাক পাওয়া সৌম্য সরকার এবং নাঈম হাসান।

গতকাল ম্যাচের প্রথম দিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। সফরকারীদের শুরুতেই ধাক্কা দেন শফিউল ইসলাম। ইনিংসের ষষ্ঠ ওভারে অধিনায়ক ক্রেই ব্রেথওয়েটকে বোল্ড করে সাজঘরের পথ দেখান এই পেসার। ব্রেথওয়েট করেন ৬ রান। 

প্রাথমিক বিপর্যয় সামাল দিয়ে এরপর দ্বিতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন পাওয়েল আর শাই হোপ। দুজন মিলে গড়ে তুলেন ১৬৩ রানের পার্টনারশিপ। দলের বাকি ব্যাটসম্যানদের সুযোগ করে দিতে ব্যক্তিগত ৮৮ রানে স্বেচ্ছায় মাঠ ছাড়েন হোপ। এরপর পাওয়েলকে ফিরিয়ে দিয়ে বিসিবি একাদশকে খেলায় ফেরান ফজলে রাব্বি। ফেরার আগে ৬টি বাউন্ডারি এবং একটি ছয়ে ৭২ রান করেন পাওয়েল।

দুই ওপেনারের বিদায়ের পর জুটি বাঁধেন রস্টন চেজ ও সুনীল আমব্রিস। বোলিংয়ে এসে আমব্রিসকে ১৭ রানে ফিরিয়ে জুটি ভাঙেন নাইম হাসান।  আমব্রিসের পর ছয়ে নামা শিমরন হেটমায়ারকেও উইকেটে টিকতে দেননি আসন্ন টেস্ট সিরিজে ডাক পাওয়া নাঈম। ২৪ রানে রিশাদ আহমেদের হাতে ক্যাচ বানিয়ে তাকে সাজঘরে ফেরান এই উঠতি অফস্পিনার।

ওয়েস্ট ইন্ডিজের দলীয় ২৭০ রানে আউট হন শেন ডওরিচ। ২৪ রান করা এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে ফিরিয়ে নিজের প্রথম উইকেট তুলে নেন সৌম্য সরকার। পরের ওভারে রোস্টন চেজকে আউট করেন রুবেল হোসেন। ফেরার আগে চার বাউন্ডারিতে ৩৫ রান করেন চেজ। 

এরপর দিনের বাকি সময়ে আর কোনো বিপর্যয় ঘটতে দেয়নি ওয়েস্ট। ৮৬.৩ ওভারে স্কোরবোর্ডে ৩০৩ রান যোগ করলে আলোস্বল্পতার জন্য প্রথম দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন ম্যাচ অফিসিয়ালরা। দিন শেষে ১৮ রানে উইকেটে ছিলেন কেমো পল। তার সঙ্গে ১৪ রানে অপরাজিত আছেন রায়মন রেইফার। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ড একাদশের বোলারদের মধ্যে ২৬ ওভার বল করে ১০৪ রানের খরচায় সর্বোচ্চ দুটি উইকেট শিকার করেছেন নাঈম হাসান। আর সমান একটি করে উইকেট নেন ফজলে রাব্বি, সৌম্য সরকার, রুবেল হোসেন এবং শফিউল ইসলাম।

সংক্ষিপ্ত স্কোর

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৮৬.৩ ওভারে ৩০৩/৬
(ক্রেইগ ব্রেথওয়েট ৬, কাইরান পাওয়েল ৭২, শাই হোপ ৮৮, সুনিল আমব্রিস ১৭, রস্টন চেজ, শিমরন হেটমায়ার ২৪, ডওরিচ ২৪,  রেমন্ড ১৪*, কেমো পল ১৮*; শফিউল ১০-৩-২৩-১, নাঈম ২৬-৩-১০৪-২, রাব্বি ৫-১-১১-১, রুবেল ১০-২-৪০-১, সৌম্য ৫-১-১০-১)।

(ঢাকাটাইমস/ ১৮ নভেম্বর/এইচএ/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত