বন্যপ্রাণী পাচারকারী চক্রের চার সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৮, ১৯:৪১

ঢাকার উত্তরা থেকে আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচারকারী চক্রের চার সদস্যদের গ্রেপ্তার করেছে র‌্যাব। এ সময়ে তাদের কাছ থেকে  বিরল প্রজাতির তিনটি বিদেশি পাখি উদ্ধার করা হয়েছে।  

গ্রেপ্তারকৃতরা হলেন-মো. জাহিদুল হাসান (৩২), খন্দকার বুলবুল ইসলাম (৩৪), রফিকুল ইসলাম (৪১) ও মো. মাসুদুর রহমান (২৯)।

শনিবার বিকাল তিনটা থেকে সন্ধ্যা সাতটার সময়ে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তবে বিষয়টি আজ রবিবার সন্ধ্যায় গণমাধ্যকর্মীদের জানিয়েছে র‌্যাব।

র‌্যাবের জানায়, র‌্যাব-১১ একটি দল শনিবার বিকাল তিনটা থেকে শুরু করে সন্ধ্যা সাতটার পর্যন্ত ঢাকার উত্তরায় অভিযান পরিচালনা করে চার সদস্যকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের নিকট থেকে আমদানি নিষিদ্ধ বিরল প্রজাতির দুইটি টোকান পাখি ও একটি ইকলেকটাস প্যারোট পাখি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত দুইটি টোকান পাখির আনুমানিক দাম ৩০ লাখ টাকা ও ইকলেকটাস পাখির দাম এক লাখ টাকা।

র‌্যাবের একটি সূত্র জানায়, গত ১৪ জুন নারায়ণগঞ্জের ফতুল্লা থানা এলাকা থেকে দুইটি চিতা বাঘসহ আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচারচক্রের দুই সদস্য মো. আরিফুল ইসলাম ও মো. শওকত ইমরান ওরফে মিঠুকে গ্রেপ্তার করা হয়। মামলাটির তদন্ত করছে র‌্যাব-১১। মামলার তদন্তে গ্রেপ্তারকৃত আসামিদের জবানবন্দিতে জানা যায়, উদ্ধারকৃত চিতা বাঘের সাথে জড়িত তরিকুল ইসলাম নামের এক পাচারকারী জড়িত। গত ১ নভেম্বর ঢাকার ধানমন্ডি এলাকায় র‌্যাবের অভিযানে তরিকুল ইসলাম গ্রেপ্তার হয় এবং পরবর্তীদিন গ্রেপ্তারকৃত তরিকুল আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। এছাড়াও তার জবানবন্দিতে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য ও আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচার চক্রের সাথে জড়িত অনেকের নাম জানা যায়।  

গত ৮ মে যশোর থেকে উদ্ধার করা নয়টি জেব্রা গ্রেপ্তারকৃত রফিকের পরিচালিত সিএ্যান্ডএফ “মতিন কোম্পানির মাধ্যমে বিমানবন্দর থেকে ছাড় করা হয়েছিল।  

এই চক্রটি বিভিন্ন সময় সাদা সিংহ, বিদেশি বানর, চিতা বাঘ, জেব্রাসহ বিরল প্রজাতির মূল্যবান পাখি আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে কৌশলে নিয়ে আসে। পরে তার অধিক দামে পাশর্¡বর্তী দেশে পাচার করে দেয়।   

উদ্ধারকৃত দুইটি বিরল প্রজাতির টোকান পাখি ও একটি ইকলেকটাস প্যারোট পাখিকে বন্যাপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের কর্মকর্তার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক গাজীপুরে সংরক্ষণের জন্য হস্তান্তর করা হয়েছে।  

ঢাকাটাইমস/১৮ নভেম্বর/এএ/ ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত