শিক্ষার্থীদের দূত হিসেবে চায় এনবিআর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৮, ২০:১২

দেশের বাজেট বাস্তবায়নে সবচেয়ে বড় উৎস কর। আর এই কর আদায়ে শিক্ষার্থীদের দূতের ভূমিকায় চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রবিবার শিক্ষার্থীদের একটি অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মোশারফ হোসেন ভূঁইয়া এই কথা বলেন। রাজধানী অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী আয়কর মেলার ষষ্ঠ দিনে রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘তোমরা সরকারের দূত হিসেবে কাজ করবে। কারণ তোমরা সচেতন নাগরিক আর তোমাদের সচেতনতায় মানুষ উৎসাহিত হবে। তোমাদের আশপাশে যারা রয়েছে তাদেরও কর আদায়ের জন্য উৎসাহিত করবে।’

মোশাররফ বলেন, ‘তোমাদের প্রশ্ন জাগতে পারে তোমরা কেন কর দেবে? তোমারা কর দিতে হবে দেশ পরিচালনার জন্য। কারণ দেশের রাস্তাঘাট, অফিস আদালত, মেডিকেল কলেজ, হাসপাতাল, বিশ্ববিদ্যালয় সবই করের টাকায় চলে।’

এনবিআর চেয়ারম্যান বলেন, এ বছরের বাজেট চার লাখ ৬২ হাজার কোটি টাকা। আর আমাদের এনবিআর আদায় করে দিতে হবে তিন লাখ কোটি টাকা। আমাদের চাওয়া যাদের সামর্থ্য রয়েছে তাদের কাছে। যাদের সামর্থ্য নেই তাদের কাছে আমাদের কোনো দাবি নেই।

রবিবার সপ্তাহের প্রথম দিন অফিসার্স ক্লাবে মেলার ষষ্ঠ দিনে করদাতাদের ভিড় ছিল উপচেপড়া। গত মঙ্গলবার থেকে সারাদেশে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। এবার ১৭৪টি স্থানে এই মেলা হচ্ছে। প্রতিদিন সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত মেলা চলে।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/এসপি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত