ম্যাক্রোঁর জনপ্রিয়তায় ধস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৮, ২০:১৭

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জনপ্রিয়তা ২৫ শতাংশ কমেছে। গতকাল প্রকাশিত একটি জনমত জরিপে একথা বলা হয়েছে। আইফোপ নামে একটি জরিপ পরিচালনাকারী সংস্থা জরিপটি চালিয়েছে। জার্নাল দ্যু ডিমাঞ্চি পত্রিকায় জরিপটি প্রকাশিত হয়েছে।

জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী ‘ইয়েলো ভেস্ট’ প্রতিবাদের একদিন পর প্রতিবেদনটি প্রকাশিত হল। বিশ্লেষকরা বলছেন, জ্বালানী মূল্য বৃদ্ধির কারণে ৪০ বছর বয়সী প্রেসিডেন্টের প্রতি জনগণ একেবারেই হতাশ।

ব্যাপকভিত্তিক এই জরিপে দেখা গেছে নভেম্বর মাসে ম্যাক্রোঁর জনপ্রিয়তা সার্বিকভাবে চার পয়েন্ট কমেছে। মাত্র চার শতাংশ মানুষ বলেছে, তারা ম্যাক্রোঁর কার্যক্রমে ‘অনেক সন্তুষ্ট’। এদিকে ২১ শতাংশ মানুষ বলেছে, ম্যাক্রোঁর প্রতি তারা ‘মোটামুটি সন্তুষ্ট’। জরিপে ৩৯ শতাংশ জনগণ তার কার্যক্রমে ‘অত্যন্ত অসন্তুষ্ট’। ৯ থেকে ১৭ নভেম্বর ১ হাজার ৯৫৭ জন লোকের ওপর জরিপটি চালানো হয়।

দেশটিতে জ্বালানীর মূল্য বৃদ্ধির প্রতিবাদে তিন লক্ষাধিক সাধারণ মানুষ রাস্তায় নেমে এসেছে। প্যারিসসহ সারাদেশ কার্যত অচল হয়ে পড়েছে। শনিবার বিক্ষোভের সময় একজন নিহত ও শতাধিক লোক আহত হয়েছেন।

অল্প বয়সে ফ্রান্সের প্রেসিডেন্ট হওয়ার পর বিপুল জনপ্রিয়তা অর্জন করেন তিনি। শুরু থেকে ফ্রান্সের বিভিন্ন বিষয়সহ ইউরোপীয় ইউনিয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন ম্যাক্রোঁ। বিভিন্ন ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়েছেন তিনি। সম্প্রতি ইউরোপের জন্য আলাদা সেনাবাহিনী গঠনের প্রস্তাব দিলে আবারো ট্রাম্পের রোষের মুখে পড়েন ম্যাক্রোঁ। দেশের জনগণের কাছে ব্যাপক জনপ্রিয় হওয়া সত্ত্বেও সম্প্রতি জ্বালানির মূল বৃদ্ধির বিষয়টি তাকে কিছুটা বিপদে ফেলেছে।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/এসআই)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত