ক্ষেপণাস্ত্র হামলা স্থগিত হুতি বিদ্রোহীদের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ নভেম্বর ২০১৮, ১২:৪৮ | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৮, ১০:৪০

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সঙ্গে সৌদি জোটের চলা যুদ্ধ সাময়িক স্থগিত করেছে দুই পক্ষ। সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী ইয়েমেনের প্রধান বন্দর শহর হোদেইদায় হুতিদের বিরুদ্ধে লড়াই স্থগিত রাখার নির্দেশ দেওয়ার পর জাতিসংঘের দাবির মুখে হামলা স্থগিত করার ঘোষণা দিয়েছে হুতি বিদ্রোহীরা। সোমবার হুতিরা এ পদক্ষেপের ঘোষণা দেয়। খবর রয়টার্সের।

তিন বছর ধরে চলা যুদ্ধ শেষপর্যন্ত দেশটির হুদায়দা বন্দর ঘিরে আবর্তিত হচ্ছিল। বন্দরে হামলার কারণে ইয়েমেনে প্রয়োজনীয় সামগ্রী পাঠানো অসম্ভব হয়ে পড়ে। এতে ব্যাপক দুর্ভিক্ষে পড়ে ইয়েমেনের সাধারণ মানুষ। যুদ্ধের কারণে পুরো বিধ্বস্ত হয়ে গেছে দেশটি।

কয়েক লাখ শিশু অনাহারে এবং পুষ্টির অভাবে মারা যাচ্ছে। এখন পর্যন্ত এ যুদ্ধে দশ হাজারের বেশি লোক নিহত হয়েছে। ভয়াবহ সঙ্কট দেখা দিয়েছে খাদ্য এবং পানির। মানবিক দিক বিবেচনায় নিয়ে দুই পক্ষকেই যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে আসছে বিশ্বের বিভিন্ন সংস্থা।

হুতিদের সর্বোচ্চ বিপ্লবী কমিটির প্রধান মোহাম্মদ আলি আল হুতি এক বিবৃতিতে বলেন, জাতিসংঘের দূতের সঙ্গে যোগাযোগ হওয়ার পর ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা বন্ধ করার অনুরোধ করেছেন তিনি। তার অনুরোধে সাড়া দিয়ে আগ্রাসী দেশগুলোর ওপর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা থামানোর সিদ্ধান্ত ঘোষণা করছি আমরা।

এর আগে রবিবার হুতি বিদ্রোহীদের পক্ষ থেকে জানানো হয় যে, সৌদি জোট শান্তি চাইলে তারাও যুদ্ধবিরতিতে প্রস্তুত।

সেপ্টেম্বরে হুতিরা না আসায় জাতিংঘের একটি শান্তি আলোচনার উদ্যোগ ভেস্তে যায়। ইয়েমেন বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস শান্তি আলোচনার উদ্যোগ ধরে রাখার চেষ্টা করছেন। চলতি বছর শেষ হওয়ার আগেই ইয়েমনের লড়াইরত পক্ষগুলোর মধ্যে সুইডেনে একটি আলোচনা শুরুর আশা করছেন তিনি। ওই আলোচনায় একটি ক্রান্তিকালীন সরকারের অধীনে ইয়েমেনের যুদ্ধ বন্ধ করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

ঢাকা টাইমস/১৯নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :