টিপস

পুরনো ফোনের গেমস নিন নতুন ফোনে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৮, ১১:১০

নতুন স্মার্টফোন কিনলে সবচেয়ে বড় সমস্যা অ্যাপস ট্রান্সফার করা। নতুন ফোনে সব অ্যাপ ডাউনলোড করা হলেও আগের ফোনের ডাটা নতুন ফোনে আনা আনার সহজ পদ্ধতি নেই। সব অ্যাপস নতুন করে লগ ইন করে ব্যবহার করতে হয়। এই তালিকায় বাদ যায় না গেমসও। কোন গেম আগের ফোনে অনেকটা খেলা থাকলেও গেম সিঙ্ক করা না থাকলে নতুন ফোনে আবার প্রথম থেকে খেলতে হয় সব গেম। তাই অ্যানড্রয়েড ফোনে গেম সিঙ্ক করে রাখা প্রয়োজন। যে কোনো গেমস সিঙ্ক করা থাকলে আগের ফোনের যেখানে খেলা শেষ করেছিলেন নতুন ফোনে সেখান থেকেই খেলা যাবে যে কোন অ্যানড্রয়েড গেম।

গেম সিঙ্ক করার জন্য প্লে স্টোর থেকে প্লে গেমস ডাউনলোড করুন। এখানে নিজের গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন। এরপরে কোন গেম খেলতে শুরু করলেই তা প্লে গেমসে সিঙ্ক করার অপশন দেবে। এই সিঙ্ক অন করে রাখুন। এবার অন্য কোন ডিভাইসে আপনার গুগল অ্যাকাউন্ট থেকে প্লে গেমসে লগ ইন করে পুরনো মোবাইলে যেখানে খেলা শেষ করেছিলেন সেখান থেকে নতুন মোবাইলে যে কোনো গেমস সেখান থেকে খেলা শুরু করতে পারবেন।

এছাড়াও ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করেও একাধিক গেম সিঙ্ক করা যায়। বেশিরভাগ গেমের মধ্যে ফেসবুক লগ ইন এর অপশন থাকে। ক্লাউডে গেম সিঙ্ক করার জন্য এই অপশন ব্যবহার হয়। পুরনো গেমে ফেবুক অ্যাকাউন্ট লগ ইন করে গেম সিঙ্ক করে নিন। এরপরে নতুন মোবাইলে একই ফেসবুক অ্যাকাউন্ট।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত