খোকার দুর্নীতি মামলার রায় পেছাল

প্রকাশ | ১৯ নভেম্বর ২০১৮, ১৯:১৭

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
সাদেক হোসেন খোকা। ফাইল ছবি

রাজধানীর বনানী সুপার মার্কেটের কারপার্কিং ইজারায় দুর্নীতির একটি মামলায় ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপি নেতা সাদেক হোসেন খোকাসহ চারজনের রায় ঘোষণা পিছিয়েছে। আগামী ২৮ নভেম্বর এই মামলার রায়ের জন্য নতুন তারিখ ধার্য হয়েছে।

সোমবার মামলাটিতে রায় ঘোষণার তারিখ ধার্য থাকলেও তা পেছানো হয়।  
গত ১২ নভেম্বর ঢাকার বিভাগীয় বিশেষ জজ মিজানুর রহমান খান ১৯ নভেম্বর রায় ঘোষণার দিন ঠিক করেন। কিন্তু সোমবার রায় প্রস্তুত না হওয়ায় পেছানো হয়েছে।

মামলার অপর তিন আসামি হলেন, বনানীর ঢাকা সিটি করপোরেশনের ইউনিক কমপ্লেক্স দোকান মালিক সমিতির সভাপতি আবদুল বাতেন নকি, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান আজাদ ও গুডলার্ক কার পার্কিং এর ম্যানেজার এইচ এম তারেক।

২০১৫ সালের ২৯ নভেম্বর খোকার বিরুদ্ধে ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা চার্জগঠন করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। পরে মামলাটি বিচারের জন্য ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতে পাঠানো হয়।

২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় দুদকের সহকারী পরিচালক মো. মাহবুবুল আলম বাদী হয়ে এই মামলা দায়ের করেন। মামলাটিতে ২০১২ সালের ৮ নভেম্বর বাংলাদেশ দ-বিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় চার্জশিট দাখিল হয়।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে ডিসিসির বনানী সুপার মার্কেট কাম হাউজিং কমপ্লেক্সর বেজমেন্টের কার পার্কিং ইজারার জন্য ২০০৩ সালের দরপত্র আহ্বান করেন। অংশগ্রহণ করা চারটি দরপত্রের মধ্যে মিজানুর রহমান নামে জনৈক ব্যক্তি বার্ষিক এক লাখ ১০ হাজার টাকায় সর্বোচ্চ দরদাতা নির্বাচিত হন। কিন্তু পরবর্তী সময়ে সাদেক হোসেন খোকা অপরাপর আসামিদের সঙ্গে পরস্পর যোগসাজশে ইজারার কার্যক্রম স্থগিত করেন। এর মাধ্যমে ফেব্রুয়ারি ২০০৩ সাল হতে ফেব্রুয়ারি ২০১১ সাল পর্যন্ত ৩০ লাখ ৮২ হাজার ৩৯৯ টাকা ঢাকা সিটি করপোরেশনের ক্ষতি করেছেন।
২০১৫ সালের ২০ অক্টোবর অবৈধ সম্পদ অর্জনের একটি মামলায় বর্তমানে লন্ডনে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান খোকার ১৩ বছরের কারাদ- এবং ১১ লাখ টাকা জরিমানা রায় দিয়েছে আদালত।

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/আরজেড/জেবি)