টেস্টের আগে প্রস্তুতি ভালোই হলো সৌম্যর

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০১৮, ১৯:৩০

মূল সিরিজ শুরুর আগে প্রস্তুতি ভালোই হলো টাইগার ওপেনার সৌম্য সরকারের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সোমবার ৭৮ রানের দারুণ একটি ইনিংস খেলেছেন তিনি। এই রান করার পথে তিনি ১০৩ বল খেলেন। ৭৮ রানের মধ্যে বাউন্ডারি থেকে এসেছে ৫৮ রান। সৌম্য মোট দশটি চার মারেন ও তিনটি ছক্কা হাঁকান। ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও আলো ছড়িয়েছেন সৌম্য। পাঁচ ওভার বল করে ১০ রান দিয়ে একটি উইকেট শিকার করেন তিনি।

সৌম্যর পাশাপাশি মোহাম্মদ মিথুনও নিজেকে ঝালিয়ে নিয়েছেন। ২৭ রান করে অপরাজিত থাকেন তিনি। বাংলাদেশের ১৭ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসানও মোটামুটি ভালো করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা এই স্পিনার প্রস্তুতি ম্যাচে দুইটি উইকেট শিকার করেছেন। তার বোলিং ইকোনোমি রেট ৪.০০। চট্টগ্রাম টেস্টের জন্য বাংলাদেশের স্কোয়াডে যে ১৪ জন আছেন তাদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলেছেন সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, নাঈম হাসান ও সাদমান ইসলাম।  

জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশের ওপেনিং জুটি ভালো হয়নি। ওপেনিংয়ে ইমরুল-লিটনের কেউই ভালো করতে পারেননি। চট্টগ্রাম টেস্টে ইমরুল কায়েস স্কোয়াডে সুযোগ পেলেও লিটন দাস বাদ পড়েছেন। সম্প্রতি সময়ে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ ফর্মে থাকা সৌম্য সরকারকে নির্বাচকরা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য স্কোয়াডে রেখেছেন।

গতকাল (রবিবার) চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে শুরু হয় বিসিবি একাদশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুইদিনের প্রস্তুতি ম্যাচ। প্রথম দিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ক্যারিবীয়রা। রবিবার পুরো দিন ব্যাট করে সফরকারীরা। নতুন কন্ডিশনে এসে সিরিজ খেলার আগে ব্যাটিং প্রস্তুতিটা ক্যারিবীয়রা ভালোভাবেই সেরে নিয়েছে। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ সাত উইকেটে ৩০৩ রান সংগ্রহ করে ইনিংস ডিক্লেয়ার করে।

ওয়েস্ট ইন্ডিজের দুইজন ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করেন। কাইরান পাওয়েল ৭২ রান করে আউট হন। ৮৮ রান করে রিটায়ার্ড হার্ট হন শাই হোপ। অন্যদের মধ্যে রস্টন চেজ ৩৫, শিমরন হেটমায়ার ২৪ ও শেন ডাউরিচ ২৪ রান করেন। বিসিবি একাদশের পক্ষে শফিউল ইসলাম ২৩ রান দিয়ে একটি উইকেট শিকার করেন। ৪০ রান দিয়ে একটি উইকেট শিকার করেন বিসিবি একাদশের অধিনায়ক রুবেল হোসেন। চট্টগ্রাম টেস্টের স্কোয়াডে থাকা স্পিনার নাঈম হাসান ১০৪ রান দিয়ে দুইটি উইকেট শিকার করেন। ১১ রান দিয়ে একটি উইকেট শিকার করেন ফজলে মাহমুদ রাব্বী। ১০ রান দিয়ে একটি উইকেট নেন সৌম্য সরকার।

সোমবার সকালে ব্যাট করতে নামে বিসিবি একাদশ। পাঁচ উইকেটে ২৩২ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে স্বাগতিকরা। ব্যাটিংয়ে সৌম্য সরকার ছাড়াও ভালো করেছেন সাদমান ইসলাম। ৭৩ রান করে আউট হন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে কেমার রোচ ১টি, শ্যানন গ্যাব্রিয়েল ২টি ও জোমেল ওয়ারিকান ১টি করে উইকেট শিকার করেন।

আগামী ২২ নভেম্বর মাঠে গড়াবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এদিন শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। ৩০ নভেম্বর মিরপুরে শুরু হবে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট ম্যাচ। টেস্ট সিরিজ শেষে ক্যারিবীয়দের বিপক্ষে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ।    

সংক্ষিপ্ত স্কোর

ফল: ড্র

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৩০৩/৭ ডি (৮৬.৩ ওভার)

(ক্রেইগ ব্র্যাথওয়েট ৬, কাইরান পাওয়েল ৭২, শাই হোপ ৮৮, সুনিল আমব্রিস ১৭, রস্টন চেজ ৩৫, শিমরন হেটমায়ার ২৪, শেন ডাউরিচ ২৪, রেমন রেইফার ১৪*, কিমো পল ১৮*; শফিউল ইসলাম ১/২৩, রুবেল হোসেন ১/৪০, ইবাদত হোসেন ০/৩৬, রবিউল হক ০/২১, নাঈম হাসান ২/১০৪, রিশাদ আহমেদ ০/৫৫, ফজলে মাহমুদ রাব্বী ১/১১, সৌম্য সরকার ১/১০)।

বিসিবি একাদশ প্রথম ইনিংস: ২৩২/৫ (৭৫ ওভার)

(সাদমান ইসলাম ৭৩, সৌম্য সরকার ৭৮, নাজমুল হোসেন শান্ত ২১, মোহাম্মদ মিথুন ২৭*, জাকির হাসান ১৮, লিটন দাস ১, ফজলে মাহমুদ ২*; কেমার রোচ ১/১৮, শ্যানন গ্যাব্রিয়েল ২/২৪, রস্টন চেজ ০/৩৫, কিমো পল ০/১৩, শেরমন লুইস ০/১৯, জোমেল ওয়ারিকান ১/৫১, ক্রেইগ ব্র্যাথওয়েট ০/১৬, দেবেন্দ্র বিশু ০/৪১, রেমন রেইফার ০/৮)।

(ঢাকাটাইমস/১৮ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত