৪০ বছরে জার্মানির এমন জয় খরা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৮, ১৩:৪৭

২০১৮ সালটা মোটেও ভালো যাচ্ছে না জার্মানির। গত জুন-জুলাইয়ে রাশিয়াতে অনুষ্ঠিত বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ার পর উয়েফা নেশনস লিগেও গ্রুপ পর্ব থেকেই বিদায় হয়েছে তাদের। শুধু তাই নয়। উয়েফা নেশনস লিগে লিগ-এ থেকে তাদের অবনমন হয়েছে।

সোমবার রাতে উয়েফা নেশনস লিগের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে জার্মানি। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি জোয়াকিম লো’র দল। এই ড্রয়ের ফলে প্রতিযোগিতামূলক খেলায় সর্বশেষ পাঁচ ম্যাচে জয়হীন থাকল জার্মানি। ১৯৭৮ সালের পর তথা গত ৪০ বছরে এবারই প্রথম দীর্ঘতম সময় ধরে জয় খরায় জার্মানি।   

রাশিয়া বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলে হারের মাধ্যমে বিদায় নিয়েছিল জার্মানি। এরপর উয়েফা নেশনস লিগে চার ম্যাচ খেলে তারা দুইটিতে ড্র করে ও দুইটিতে হারে। নেশনস লিগে তারা ফ্রান্সের বিপক্ষে গোলশূন্য ড্র করার পর নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হারে। এরপর ফ্রান্সের কাছে তারা ২-১ গোলে হেরে যায়। তারপর ডাচদের বিপক্ষে ২-২ গোলে ড্র করে।

গত ১২ বছর ধরে জার্মানির কোচের দায়িত্ব পালন করছেন জোয়াকিম লো। তার অধীনে জার্মানি ২০১৪ সালে বিশ্বকাপ জয় করলেও সম্প্রতি সময়ে দলের এমন ব্যর্থতায় তাকে নিয়ে সমালোচনা তৈরি হয়েছে। জার্মানি দলের সঙ্গে ৫৮ বছর বয়সী লো’র ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছে শঙ্কা।

ফিফা র‌্যাঙ্কিংয়েও জার্মানির অবস্থা ভালো না। র‌্যাঙ্কিংয়ে এখন ১৪তম অবস্থানে আছে তারা। র‌্যাঙ্কিংয়ে এখন শীর্ষে আছে বেলজিয়াম। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে যথাক্রমে ফ্রান্স, ব্রাজিল, ক্রোয়েশিয়া ও ইংল্যান্ড। আর্জেন্টিনা আছে ১২তম অবস্থানে।

(ঢাকাটাইমস/২০ নভেম্বর/এসইউএল)

 

  

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত