ভারতের বিপক্ষে মামলায় হেরে গেল পাকিস্তান

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৮, ১৭:৩৮

ক্রিকেটে ভারত-পাকিস্তানের লড়াইকে বলা হয় সবচেয়ে জমজমাট দ্বৈরথ। কিন্তু গত ৬ বছরে কোনো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয়নি তারা। কেন? পেছনে ভারতকেই দায়ী করে এসেছে পাকিস্তান। তারাই নাকি বিভিন্ন সময় নানান অজুহাতে সিরিজ বাতিল করে। এজন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বিরুদ্ধে ৪৪৭ কোটি রুপির ক্ষতিপূরণ মামলা করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে লাভ হয়নি। বিচার-বিশ্লেষণের পর মামলাটি বাতিল করে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) মিমাংসাকারী প্যানেল।

আজ (মঙ্গলবার) আইসিসি তাদের অফিসিয়াল টুইটার বিষয়টি নিশ্চিত করে লিখেছে, ‘বিসিসিআইয়ের বিপক্ষে পিসিবির মামলা বাতিল করে দিয়েছেন মীমাংসাকারী প্যানেল। এই রায় নির্ধারিত এবং আপিলের অযোগ্য।’

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার জন্য পাকিস্তান দায়ী করে ভারত। এরপরই দুই বোর্ডের মধ্যে সম্পর্ক অবনতির দিকে যায়। মাঝখানে একবার ভারতের মাটিতে ২০১২-১৩ মৌসুমে সিরিজ খেলেছিল পাকিস্তান। এরপর ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে দু’দলের মধ্যে আরও ছয়টি দ্বিপাক্ষীয় সিরিজ আয়োজনের কথা ছিল ভারতের। এর মধ্যে ২০১৫ সালের সিরিজটি আরব-আমিরাতে হওয়ার কথা ছিল। কিন্তু এটি বাতিল হয়ে যাওয়ায় টিভি স্বত্ত্ব হারানো এবং অন্যান্য বাণিজ্যিক ক্ষতির সম্মুখীন হয় পিসিবি।

ওই আর্থিক ক্ষতি পুষিয়ে নিতেই বিসিসিআইয়ের বিরুদ্ধে মামলা ঠুকে দেয় পিসিবি। কিন্তু মীমাংসাকারী প্যানেলে ভারতের প্রতিনিধিত্ব করা সাবেক পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ নিরাপত্তা ইস্যুকে সামনে এনে পাকিস্তানের বিপক্ষে সিরিজ বাতিলের যৌক্তিকতা তুলে ধরেন। মামলাটি বাতিল করে দেয় আইসিসি। মূলত, এর মধ্য দিয়ে ভারতেরই জয় হল। 

(ঢাকাটাইমস/২০ নভেম্বর/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত