নারীদের মূত্র সংক্রমণ রোধে অভিনব প্রযুক্তি

প্রকাশ | ২০ নভেম্বর ২০১৮, ২১:২৩

আন্তর্জাতিক ডেস্ক

পাবলিক টয়লেট ব্যবহার করতে গিয়ে অনেক সময় দুঃসহ অভিজ্ঞতার মুখোমুখি হন নারীরা। অপরিষ্কার শৌচালয়ের কারণে সংক্রমণের শিকার হন অনেকেই। তাদের কথা ভেবে বিশেষ ‘স্ট্যান্ড অ্যান্ড পি’ প্রযুক্তি আনলেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি(আইআইটি)-দিল্লির শিক্ষার্থীরা।

এটি একটি ছোট্ট ডিভাইস যার সাহায্যে দাঁড়িয়ে শৌচকর্ম সারতে পারবেন নারীরা। রাস্তাঘাটে নোংরা টয়লেটের সিটে আর বসতে হবে না তাদের। সোমবার ‘সানফে’ (স্যানিটেশন ফর উইমেন) নামের ওই বিশেষ ডিভাইসটি সামনে আনা হয়। ডিভাইসটির মূল্য মাত্র ১০ রুপি।

ইতিমধ্যে দিল্লির এইমসে ডিভাইসটির পরীক্ষামূলক ব্যবহার করা হয়েছে। তারপরই তা সাধারণ মানুষের ব্যবহারের জন্য সামনে আনা হয়। পরিষ্কার, জীবাণুমুক্ত শৌচালয় ব্যবহারের অধিকার আমাদের সকলের। তার জন্য দেশজুড়ে #স্ট্যান্ড আপ ফর ইয়োরসেলফ আন্দোলন শুরু হয়েছে। তার আওতায় লাখ লাখ ডিভাইস নারীদের মধ্যে বিনামূল্যে বিলি করা হবে।

বিটেক শিক্ষার্থী এবং ‘সানফে’-র সহ প্রতিষ্ঠাতা অর্চিত অগ্রবাল বলেন, ‘রাস্তাঘাটের শৌচালয়গুলি একেবারেই ব্যবহারের উপযোগী নয়। প্রতি দুজনের মধ্যে একজন নারীর মূত্রনালিতে সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে। তাদের কথা মাথায় রেখেই এই ডিভাইস এনেছি আমরা। এটি ব্যবহার করলে নারীদের আর টয়লেট সিটে বসতে হবে না। বরং নিরাপদ দূরত্বে দাঁড়িয়েই শৌচকর্ম সারতে পারবেন।’ গর্ভবতী নারীরাও এই ডিভাইসে উপকৃত হবেন বলে জানিয়েছেন তিনি। দীর্ঘ ক্ষণ পেট চেপে বসে থাকতে হবে না তাদের। এ ছাড়াও আর্থরাইটিসে ভুগছেন যারা, ভিন্নভাবে সক্ষম যারা, তারাও উপকৃত হবেন। রেল স্টেশন হোক বা বাস টার্মিনাল অথবা ট্রেনের শৌচালয়, সর্বত্র ব্যবহার করা যাবে ডিভাইসটি।

যে উপাদান দিয়ে ডিভাইসটি তৈরি করা হয়েছে, তাতে পানি লাগলেও ক্ষতি হবে না ডিভাইসটির।আবার দূষণও ছড়াবে না। সহজেই মাটিতে মিশে যাবে। অফিসে থাকুন বা বাইরে, এমভাবে ডিভাইসটি তৈরি করা হয়েছে যে, শরীরে লাগানো থাকলেও অস্বস্তি হবে না। এমনকী ঋতুস্রাবের সময়ও ব্যবহার করা যাবে। ডিভাইসটি এতটাই হালকা যে একহাতেও তা ব্যবহার করতে পারবেন নারীরা। তাই ভারতীয় পোশাক পরলেও ঝক্কি পোহাতে হবে না।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/এসআই)