প্রিয়নবীর (সা.) স্মৃতিবিজড়িত দিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ১৬:২৩ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৮, ০৮:২২

ইসলামের নবী মোহাম্মদের (সা.) স্মৃতিবিজড়িত মহান ১২ রবিউল আউয়াল আজ। রাসুলের জন্ম ও মৃত্যুর দিন হিসেবে মুসলমানদের কাছে দিবসটির বিশেষ গুরুত্ব রয়েছে।

প্রায় দেড় হাজার বছর আগে এই দিনে আরবের মরু প্রান্তরে মা আমেনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হজরত মোহাম্মদ (সা.)। আবার এই দিনে তিনি পৃথিবী ছেড়ে চলে যান।

আইয়ামে জাহেলিয়াতের অন্ধকার দূর করে তৌহিদের মহান বাণী নিয়ে এসেছিলেন এই মহামানব। তিনি ৪০ বছর বয়সে নবুয়ত লাভ করেন। এরপর বিশ্ববাসীকে মুক্তি ও শান্তির পথে আহ্বান জানান। সব ধরনের কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির বার্তা বহন করে এনেছিলেন তিনি। ৬৩ বছর বয়সে তিনি ইহলোক ত্যাগ করেন।

ইসলাম ধর্মমতে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হজরত মোহাম্মদ (সা.) শেষ নবী। তার জন্ম ও মৃত্যুদিবস ১২ রবিউল আউয়াল মুসলমানদের কাছে এক পবিত্র দিন। আমাদের দেশে দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে সরকারিভাবে পালিত হয়।

প্রতিবারের মতো এবারও পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) রাজধানী ঢাকাসহ সারাদেশে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পালিত হচ্ছে। এ উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হসিনা পৃথক বাণী দিয়েছেন। আজ সরকারি ছুটি।
ইসলামিক ফাউন্ডেশনে পক্ষকালের অনুষ্ঠান

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে গতকাল থেকে শুরু হয়েছে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা। বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব চত্বরে উদ্বোধন অনুষ্ঠানের মাধ্যমে বর্ণাঢ্য অনুষ্ঠানমালা শুরু হয়। উদ্বোধন অনুষ্ঠানের পর বাদ এশা ওয়াজ করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান ও ঢাকার মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আজহারি।

৪ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব থেকে বায়তুল মোকাররমে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য পীর-মাশায়েখ ও উলামায়ে কেরাম মাহফিলে বয়ান করবেন।

বাংলাদেশ বেতারের সাথে যৌথ প্রযোজনায় ২১ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবী (সা.)-এর জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তনে বাদ আসর অনুষ্ঠেয় সেমিনার রেকর্ডিং করে বাংলাদেশ বেতার ‘ক’ কেন্দ্র থেকে প্রতিদিন রাত ১০টা ১৫ মিনিটে প্রচার করা হবে।

বায়তুল মোকাররমের দক্ষিণ চত্বরে গতকাল থেকে মাসব্যাপী ইসলামি বইমেলা শুরু হয়েছে। মেলায় কোরআন-হাদিসসহ বিভিন্ন ইসলামি বই বিশেষ কমিশনে পাওয়া যাবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত