হত্যা সত্ত্বেও সৌদির সঙ্গে সম্পর্ক বজায় রাখবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০১৮, ১০:৫০ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৮, ১০:৪৭

সাংবাদিক জামাল খাসোগি হত্যায় আন্তর্জাতিক নিন্দা থাকা সত্ত্বেও সৌদি আরবের সঙ্গে মিত্রতা বজায় রাখার পক্ষে শক্ত অবস্থান নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসির।

বুধবার ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, সৌদি আরব তাদের দৃঢ় অংশীদার। তারা যুক্তরাষ্ট্রে বিশাল অংকের টাকা বিনিয়োগে সম্মত হয়েছে।

ট্রাম্প স্বীকার করেছেন, খাসোগি হত্যা সম্পর্কে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘খুব ভালোভাবেই’ অবগত ছিলেন।

তিনি বলেন, ‘যেকোনো পরিস্থিতিতে সৌদির সঙ্গে আমাদের সম্পর্ক বজায় থাকবে।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিবৃতিতে বলেন, ‘সৌদি যুবরাজ এই হত্যাকাণ্ড সম্পর্কে বেশ ভালোভাবেই অবগত ছিলেন। তবে তিনি এই হত্যায় জড়িত থাকতে পারেন, নাও পারেন।’

মার্কিন গণমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ কর্তৃক প্রকাশিত গত শুক্রবারের প্রতিবেদনে খাসোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত বলে উল্লেখ করা হয়েছে।

গত মঙ্গলবার ট্রাম্প বলেছিলেন, সিআইএ প্রকাশিত প্রতিবেদন শতভাগ সম্পূর্ণ নয়।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনের ভেতর সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়। যুবরাজ মোহাম্মদের নির্দেশে এই হত্যা করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। খাসোগি গত বছর স্বেচ্ছানির্বাসনে সৌদি আরব ছেড়ে যুক্তরাষ্ট্র চলে যান। সেখানে তিনি ওয়াশিংটন পোস্টে সৌদি শাসকদের, বিশেষ করে যুবরাজ মোহাম্মদের সমালোচনা করে কলাম লিখতেন।

সৌদি আরব এই হত্যাকাণ্ডের দায় দুর্বৃত্তদের গোয়েন্দাদের ওপর চাপিয়েছে। যুবরাজ মোহাম্মদ বিন সালমান এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত- এই বিষয়টি তারা স্বীকার করেনি।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত