প্রতিশোধের অপেক্ষায় বাংলাদেশ

হিমু আক্তার
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৮, ১২:২৯

শীতের আমেজ নিয়ে চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগামীকাল টেস্ট ম্যাচ দিয়ে সিরিজ শুরু করবে বাংলাদেশ। ক্যারিবীয়রা বাংলাদেশ সফরে আসার আগে ভারতের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলে এসেছে। বাংলাদেশে এসেও তারা প্রস্তুতি ম্যাচ খেলেছে। সবকিছু মিলিয়ে উপমহাদেশের কন্ডিশনের সঙ্গে নিজেদের ভালোভাবেই মানিয়ে নিয়েছে সফরকারীরা।

ক্রেইগ ব্র্যাথওয়েট-শাই হোপরা যখন নিজেদের সেরা প্রস্তুতি নিয়ে দারুণ শুরুর অপেক্ষায়, তখন বাংলাদেশিদের মাথায় ঘুরছে অন্য চিন্তা। ঘরের মাঠে সিরিজ জয় তো বটেই বরং গত জুলাইতে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে পাওয়া হোয়াটওয়াশের লজ্জার প্রতিশোধ নিতেই পরিকল্পনা আঁটছেন সাকিব-রিয়াদ-মুশফিকরা।

গত জুলাইতে ওয়েস্ট ইন্ডিজে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলেছিল বাংলাদেশ। সেই সিরিজে বাংলাদেশকে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ৪৩ রানে অলআউট হওয়া, ইনিংস ব্যবধানে হারানোসহ দুই টেস্টে বিশাল ব্যবধানে হারিয়ে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জা দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম টেস্টে বাংলাদেশকে দাঁড়াতেই দেয়নি স্বাগতিকরা। প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে আত্মসমর্পণ করে টাইগার বাহিনী। আর দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ অলআউট হয়েছিল ১৪৪ রানে। দুই ইনিংসেই ব্যাটিং ব্যর্থতার কারণে ইনিংস ও ২১৯ রানে হারে বাংলাদেশ।

দ্বিতীয় টেস্টেও জ্যাসন হোল্ডারদের সামনে লড়াইয়ের সুযোগ পাননি সাকিবরা। দুই ইনিংসে বাংলাদেশের স্কোর ছিল যথাক্রমে ১৪৯ ও ১৬৮। তিন দিনে শেষ হওয়া এই ম্যাচটিতে বাংলাদেশ হেরেছিল ১৬৬ রানে।

চার মাস বাদে আবার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। তবে এবারের সিরিজ হবে টাইগারদের ঘরের মাঠে। যার জন্য এই সিরিজের আগে প্রতিশোধের আগুনে পুড়ছে বাংলাদেশ। যার আভাস অবশ্য উইকেটকিপার-ব্যাটসম্যান মুশফিকুর রহিমের মুখে পাওয়া গেছে। মুশফিকের মতে, এই সিরিজে তাদের কিছু ফিরিয়ে দেওয়া উচিত। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে বাংলাদেশ যেভাবে হেরেছে সেটা কখনোই কাম্য ছিল না বলে মনে করেন তিনি। তাছাড়া মন থেকে মুশফিক বিশ্বাস করছেন, এই পুরো সিরিজটাই বাংলাদেশ জিতবে।

তবে মুশফিকের আত্মবিশ্বাসের সঙ্গে সায় দিচ্ছে বিগত ইতিহাসও। কারণ প্রতিশোধ নেয়ার মিশনে শুধু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই সফল বাংলাদেশ। সাত বছর আগে ওয়ানডে ক্রিকেটে ক্যারিবিয়ানদের বিপক্ষে দারুণ প্রতিশোধ নিয়েছিল বাংলাদেশ। ২০১১ সালের বিশ^কাপের গ্রুপ পর্বের ম্যাচে বাংলাদেশকে ৫৮ রানে অলআউট হওয়ার লজ্জা দিয়েছিল উইন্ডিজরা। ওই বছরের ৩ মার্চ মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মাত্র ১৯ ওভারে বাংলাদেশকে গুঁড়িয়ে দিয়েছিল তারা। সাত মাসের মাথায় সেই হারের প্রতিশোধ ঠিকই তুলে নিয়েছিল সাকিব আল হাসানের দল।

সেই বছর অক্টোবরে বাংলাদেশ সফরে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচের সেই সিরিজের প্রথম দুই ম্যাচে ঢাকায় হেরেছিল বাংলাদেশ। মজার বিষয় হলো তৃতীয় ম্যাচ ছিল চট্টগ্রামের মাটিতে। আর সাগরপাড়ের ভেন্যুতেই ক্যারিবীয়দের ৬১ রানে অলআউট করে আট উইকেটে হারিয়ে প্রতিশোধ নিয়েছিল বাংলাদেশ। এরপর ২০১২ সালে আবার বাংলাদেশ সফরে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। ওই বছরের ডিসেম্বরে ঘরের মাঠে পাঁচ ম্যাচের সিরিজে উইন্ডিজদের ৩-২ তে হারিয়ে সিরিজ জিতেছিল লাল-সবুজরা।

আবার সেই একই প্রতিপক্ষের সামনে প্রতিশোধের তাড়নায় টাইগার শিবির। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচে বড় জয়ে স্বস্তিও ফিরেছে দলে। তাছাড়া প্রস্তুতি ম্যাচে দারুণ লড়াইয়ে সমান আত্মবিশ্বাসে আছে স্বাগতিকরা। এবার নিজেদের মাঠে প্রতিশোধ নেয়ার মিশনে কতটা সফল হবে বাংলাদেশ সেটার প্রমাণ মিলবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

যদিও সাদা পোশাকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খুব একটা ভালো পরিসংখ্যান নেই বাংলাদেশের। উইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ১৪টি টেস্ট ম্যাচ খেলে মাত্র দুটিতে জয় পেয়েছে বাংলাদেশ। বাকি দশটিতে হেরেছে ও দুটিতে ড্র করেছে।

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়েও ওয়েস্ট ইন্ডিজ থেকে এক ধাপ পিছিয়ে বাংলাদেশ। বর্তমানে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ৭৬ পয়েন্ট নিয়ে আট নম্বরে আছে উইন্ডিজ। আর ৬৭ পয়েন্ট নিয়ে তালিকায় নয় নম্বরে আছে বাংলাদেশ। তবে সব পরিসংখ্যানকে পেছনে ফেলে নতুন ইতিহাস লেখার অপেক্ষায় সাকিব আল হাসানের দল।

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ পরিসংখ্যান

টেস্ট-

মোট ম্যাচ: ১৪

বাংলাদেশের জয় : ২

ওয়েস্ট ইন্ডিজের জয়: ১০

ড্র: ২

ওয়ানডে-

মোট ম্যাচ: ৩১

বাংলাদেশের জয়: ৯

ওয়েস্ট ইন্ডিজের জয়: ২০

পরিত্যাক্ত: ২

টি-টোয়েন্টি-

মোট ম্যাচ: ৯

বাংলাদেশের জয়: ৪

ওয়েস্ট ইন্ডিজের জয়: ৪

পরিত্যক্ত: ১

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

চিরপ্রতিদ্বন্দ্বী এসি মিলানকে হারিয়ে পাঁচ ম্যাচ আগেই ইন্টারের শিরোপা উৎসব

পাকিস্তানি ব্যাটারদের স্ট্রাইকরেটে গুরুত্ব দিতে বললেন শহিদ আফ্রিদি

আজ রাতে হাইভোল্টেজ মিলান ডার্বি, জিতলেই শিরোপা নিশ্চিত ইন্টারের

সবাইকে ছাড়িয়ে ইতিহাস গড়লেন অধিনায়ক বাবর আজম

আগামী ২ বছরের জন্য বাংলাদেশের পারফরম্যান্স অ্যানালিস্ট মহসিন শেখ

মিরপুর স্টেডিয়াম ঘুরে দেখলেন আইসিসির প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :