উত্তেজনা ছড়ানো ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ নভেম্বর ২০১৮, ১৮:৩৭ | প্রকাশিত : ২১ নভেম্বর ২০১৮, ১৮:০৮

পেন্ডুলামের মতো ম্যাচের ভাগ্য কখনো অস্ট্রেলিয়া কখনোবা ভারতের দিকে ঝুঁকে পড়ছিল। তবে ব্রিসবেনে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে শেষ হাসিটা হেসেছে অজিরাই। উত্তেজনা ছড়ানো ম্যাচে ভারতকে ৪ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেছে স্বাগতিকরা।

টস হেরে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ১৬.১ ওভারে ৩ উইকেটে ১৫৩ রান সংগ্রহ করার পর বৃ্ষ্টি হানা দেন। বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। এরপর মাত্র ৫ বলের জন্য মাঠে নামে অজিরা। ওই পাঁচ বলে স্কোরবোর্ডে আর ৫ রান যোগ করে নিজেদের ইনিংস শেষ করে তারা।

অস্ট্রেলিয়ার পক্ষে ২৪ বলে চার ছক্কায় ৪৬ রানের ঝড়ো ইনিংস খেলেন গ্লেন ম্যাক্সওয়েল। এছাড়া ক্রিস লিন ২০ বলে চার ছক্কা আর এক চারে করেছেন ৩৭। মার্কাস স্টোয়নিস ৩৩ রান করে অপরাজিত ছিলেন।

৪ ওভারে ২৪ রান দিয়ে ২টি উইকেট লাভ করেছেন ভারতের কুলদীপ যাদব। খলিল আহমেদ আর জাসপ্রিত বুমরাহ নিয়েছেন একটি করে উইকেট।

১৭ ওভারে অস্ট্রেলিয়ার দলীয় সংগ্রহ ৪ উইকেটে ১৫৮ রান হলেও ডার্কওয়ার্থ লুইস পদ্ধতিতে (বৃষ্টি আইন) ভারতের সামনে ১৭৪ রানের টার্গেট দাঁড়ায়। বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৩৫ রানে ওপেনার রোহিত শর্মাকে (৭) হারায় তারা। তবে আরেক ওপেনার শিখর ধাওয়ানের ঝড়ো ব্যাটিংয়ে ৮ ওভারেই ১ উইকেটে ৮১ তুলে ফেলে সফরকারীরা।

দলীয় ৮১ রানে ধাওয়ানের সঙ্গী লোকেশ (১৩) রাহুল অ্যাডাম জাম্পার বলে স্ট্যাম্পিং হয়ে ফিরে গেলে রানের চাকা মন্থর হয়ে পড়ে সফরকারীদের। এরপর অধিনায়ক কোহলি (৪) আর সর্বোচ্চ ইনিংস উপহার দেয়া ধাওয়ানকেও হারায় ভারত। জয়ের স্বপ্ন ধূসর হয়ে যায় তাদের। দলীয় ১০৫ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে ৪২ বলে ১০ চার আর ২ ছক্কায় ৭৬ রানের ঝলমলে ইনিংস উপহার দেন ধাওয়ান।

শেষ ৩২ বলে জয়ের জন্য ৬৯ রান প্রয়োজন ছিল ভারতের। উইকেটে ছিলেন দিনেশ কার্তিক আর ঋষভ পান্ত। দারুন ব্যাটিংয়ে ম্যাচটা আবারো জামিয়ে তুলেন এই দুজন। জয়ের জন্য ১৮ রান দূরে থাকতে অ্যান্ড্রু টাইয়ের করা ১৬তম ওভারের তৃতীয় বলে রিভার্স সুইপ করতে গিয়ে পয়েন্টে বেহরেনডর্ফের হাতে ধরা পড়েন পান্ত (২০। তবে পঞ্চম বলে চার মেরে সমীকরণটা ৬ বলে ১৩ রানে নিয়ে আসেন কার্তিক।

স্টোয়নিসের করা ১৭তম তথা ইনিংসের চূড়ান্ত ওভারের প্রথম বলেই দুই রান নেন ক্রুনাল। দ্বিতীয় বল ডট। তৃতীয় বলেই আউট! অনেকটা সামনে এগিয়ে তার ক্যাচটি লুফে নেন ম্যাক্সওয়েল। চতুর্থ বলে স্লোয়ার ডেলিভারিতে কার্তিককেও (১৩ বলে ৩০) ফেরান স্টোয়নিস। ২ বলে ভারতের দরকার তখন ১১ রান। কিন্তু তার ওই দুই ডেলিভারি থেকে ৬ রানের বেশি নিতে পারেনি ভারত। ৭ উইকেটে ১৬৯ রান থামে তাদের যাত্রা।

অস্ট্রেলিয়ার পক্ষে ৪ ওভারে ২২ রান দিয়ে ২টি উইকেট দখল করেন লেগস্পিনার জাম্পা। শেষ ওভারের নায়ক স্টোয়নিস ৩ ওভারে ২৭ রান খরচায় নিয়েছে ২টি। দারুণ বোলিং পারফরম্যান্সের সুবাদে ম্যাচসেরার পুরস্কারটা জিতে নিয়েছেন জাম্পা।

(ঢাকাটাইমস/২১ নভেম্বর/এবিএ)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত