বাংলা চ্যানেল পাড়ি দিলেন ভারতীয় তাহরিনা

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ নভেম্বর ২০১৮, ২০:১৭ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০১৮, ১৯:৪৮

কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপ থেকে সেন্ট মার্টিনস পর্যন্ত বাংলা চ্যানেল সাঁতরে পাড়ি দিয়েছেন ভারতীয় বাঙালি তাহরিনা নাসরিন। ১৬.১ কিলোমিটারের এ পথ পাড়ি দিতে তার সময় লাগে তিন ঘণ্টা নয় মিনিট ৫৮ সেকেন্ড। এটিই নারীদের মধ্যে বাংলা চ্যানেল পাড়ি দেয়ার রেকর্ড।

এভারেস্ট একাডেমি ও এলিগ্রো ট্যুরসের আয়োজনে গতকাল সকাল ৯টা ৩০ মিনিটে শাহপরীর দ্বীপ জেটিঘাট থেকে সাঁতার শুরু করেন ২৪ বছর বয়সী তাহরিনা। টানা সাঁতার কেটে ১২টা ৩৯ মিনিট ৫৮ সেকেন্ডে সেন্ট মার্টিনস দ্বীপে পৌঁছেন। এ সময় উৎসুক জনতা এবং দ্বীপে থাকা পর্যটকরা তাকে করতালির মাধ্যমে স্বাগত জানান।

তাহরিনা নাসরিনের আগে ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর প্রথম মুসলিম নারী হিসেবে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েছিলেন। ইংলিশ চ্যানেল পাড়ি দিতে তার সময় লেগেছিল ১২ ঘণ্টা ৩৮ মিনিট, যা যে কোন ভারতীয় সাঁতারুদের মধ্যে দ্রুততম সময়ে ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার রেকর্ড।

এবার বাংলা চ্যানেল পাড়ি দিয়ে নারীদের মধ্যে রেকর্ড গড়তে পারায় উচ্ছ্বসিত তাহরিনা। তিনি বলেন, ‘ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার পর পরিকল্পনা করেছিলাম বাংলা চ্যানেল পাড়ি দেয়ার। যদিও নারীদের মধ্যে দ্রুততম সময়ে এ পথ পাড়ি দিয়েছি, আফসোস হচ্ছে যে, মিনিট দেড়েক সময়ের জন্য দ্রুততম সময়ের সবার রেকর্ডটা ভাঙতে পারিনি। তবে, আবার আসব বাংলা চ্যানেল ডাবল ক্রস করতে।’

আয়োজক সংস্থা এভারেস্ট একাডেমির সিইও রাফাহ্ উদ্দীন সিরাজি জানান, বাংলা চ্যানেল পাড়ি দেয়ার দ্রুতগতির রেকর্ড ছিল সাইফুল ইসলাম রাসেলের। তিনি তিন ঘণ্টা আট মিনিট সাত সেকেন্ডে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছিলেন।

নারীদের দ্রুততম সময়ের রেকর্ডটি ছিল ভারতের রিু কেডিয়ার। তিনি তিন ঘণ্টা ৪০ মিনিটে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছিলেন।

এভারেস্ট একাডেমির সাঁতার পরিচালনাকারী দলে ছিলেন হেলদি হোমের চিকিৎসক মহসিন কবির লিমন, লাইফ গার্ড হিসেবে দায়িত্ব পালন করেন সিআইপিআরবির সি-সেইফ সুইমিং প্রোগ্রামের লাইফ গার্ড কামাল হোসেন, রেফারি ছিলেন তোফাজ্জল হোসেন বাচ্চু এবং নেভিগেটর হিসেবে দায়িত্ব পালন করেন রাফাহ্ উদ্দীন সিরাজী।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :