জাতিসংঘের স্বীকৃতি পেলেন অতিরিক্ত আইজিপি মোখলেসুর রহমান

প্রকাশ | ২৫ নভেম্বর ২০১৮, ১৮:১৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে বিশেষ অবদান রাখায় পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি মো. মোখলেসুর রহমান।  জাতিসংঘ জনসংখ্যা তহবিল ইউনাইডেট ন্যাশন পপুলেশন ফাউন্ড চ্যাম্পিয়ন মনোনীত হয়েছেন তিনি। এবার সারা বিশ্ব থেকে ১৬ জনকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

পেশাদার পুলিশ কর্মকর্তা মোখলেসুর রহমান তার দীর্ঘ কর্মজীবনে জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে অসামান্য অবদান রেখেছেন। তিনি অনেক বছর ধরে জেন্ডার বেইজড ভায়োলেন্স যেমন-বাল্য বিবাহ, নারী নির্যাতন ইত্যাদি বিষয়ে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছেন। সেই পরিপ্রেক্ষিতে ইউএনএফপিএ তাদের কার্যক্রমের সাথে তাকে সম্পৃক্ত করেন। তিনি ২০১৫ সাল থেকে ইউএনএফপিএর কার্যক্রমের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত থেকে নারী ও কন্যা শিশুর প্রতি নির্যাতন প্রতিরোধে কাজ করছেন। তিনি জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহায়তায় পরিচালিত জেন্ডার বেইজড ভায়োলেন্সের একজন পরামর্শক। তার পরামর্শে দেশের ১৫টি থানায় ইউএনএফপিএর সহায়তায় পাইলট প্রকল্প হিসেবে ‘নারী সহায়তা ডেস্ক’ স্থাপন করা হয়েছে। তিনি গরিবের জন্য পুলিশিং ব্যবস্থা গড়ে তোলার প্রবক্তা।

‘নারী সহায়তা ডেস্কের ’ মাধ্যমে নির্যাতনের শিকার নারী ও কন্যা শিশুর অভিযোগের বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হয় এবং এক্ষেত্রে কঠোর গোপনীয়তা রক্ষা করা হয়। এশিয়ার মধ্যে বাংলাদেশেই প্রথম দেশের বিভিন্ন থানায় ‘নারী সহায়তা ডেস্ক’ চালু হয়েছে।

ঢাকাটাইমস/২৫নভেম্বর/এএ/জেবি)