গাজীপুরে ভোটের আগে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম শুরু

গাজীপুর প্রতিনিধি
ঢাকাটাইমস
| আপডেট : ২৬ নভেম্বর ২০১৮, ১৩:০৩ | প্রকাশিত : ২৬ নভেম্বর ২০১৮, ১২:১৮
ফাইল ছবি

গাজীপুরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করতে নানামুখী তৎপরতা শুরু করেছে স্থানীয় প্রশাসন। অবৈধ অস্ত্র উদ্ধার, সন্ত্রাসপ্রবণ এলাকায় নজরদারি বাড়ানো এবং প্রার্থীদের আচরণ বিধি মেনে চলার জন্য ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম শুরু হয়েছে। নির্বাচনকে গ্রহণযোগ্য করতে নেয়া হচ্ছে নতুন নতুন পদক্ষেপ। গাজীপর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসক জানান, অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের আয়োজন, লেভেল প্লেয়িং ফিল্ড গঠন এবং নির্বাচন পূর্ব অনিয়ম প্রতিরোধে বেশকিছু পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে। এজন্য নির্বাচনী তদন্ত কমিটি গঠন, আচরণ বিধি প্রতিপালনে মোবাইল কোর্ট, অবৈধ অস্ত্র উদ্ধার ও অনুপ্রবেশকারীদের নিয়ন্ত্রণে পদক্ষেপ নেয়া হয়েছে।

বৈধ অস্ত্রধারীদের তালিকা দিয়ে অবৈধ অস্ত্র উদ্ধার এবং মাদক উদ্ধারে পুলিশকে তাগাদা দেয়া হয়েছে। আমরা মনে করি, অবৈধ অস্ত্র আর মাদক অপরাধ ঘটাতে নানামুখি ভূমিকা রাখে। নির্বাচন চলাকালীন সময়ে নির্বাচন-পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে গাজীপুর জেলার পাঁচটি নির্বাচনী আসনে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে নির্বাচনী তদন্ত কমিটি করা হয়েছে।

একজন যুগ্ম জেলা জজ ও একজন সিনিয়র সহকারী জজের সমন্বয়ে এই নির্বাচনী তদন্ত কমিটি গঠিন করা হয়েছে। এছাড়া নির্বাচনী আচরণবিধি প্রতিপালন ও মোবাইল কোর্ট পরিচালনার লক্ষ্যে গাজীপুর জেলার মোট ৯২০টি ভোটকেন্দ্রের দায়িত্বে ২৫ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের মধ্যে বন্টন করা হয়েছে।

গাজীপুরের ৫নির্বাচনী এলাকায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা, সংখ্যালঘুদের নিরাপত্তা বিধানেও পদক্ষেপ নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, নির্বাচন সংশ্লিষ্ট কার্যক্রম তদারকি করার জন্য জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার জেলার উপ-পরিচালক (স্থানীয় সরকার) ও অতিরিক্ত জেলা প্রশাসকদের ৫টি নির্বাচনী এলাকায় দায়িত্ব দেয়া হয়েছে। গাজীপুর-১ আসনে উপ-পরিচালক (স্থানীয় সরকার) জামিল আহমেদ, গাজীপুর-২ আসনে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মশিউর রহমান, গাজীপুর-৩ আসনে অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) আবু নাসার উদ্দিন, গাজীপুর-৪ আসনে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সঞ্জীব কুমার দেবনাথ, গাজীপুর-৫ এ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীকে তদারকির দায়িত্ব দেয়া হয়েছে।

বিলবোর্ড, ব্যানার ও নির্বাচনী পোস্টার অপসারণ করতে ইতোমধ্যে গণবিজ্ঞপ্তি প্রদানসহ নানা পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে। নির্বাচনী ব্যয় সংক্রান্ত গণবিজ্ঞপ্তিও জারি করা হয়েছে এবং এসব বিষয়াদি মাঠপর্যায়ে নিয়ন্ত্রণ ও বাস্তবায়নেও পদক্ষেপ নেয়া হচ্ছে।

সংশ্লিষ্ট প্রার্থীগণের সঙ্গে সব সময় যোগাযোগ রেখে তাদের আচরণ বিধি মেনে চলার অনুরোধ করা হয়েছে। প্রার্থীদের সকল প্রকার অবৈধ বিলবোর্ড, ব্যানার, নির্বাচনী পোস্টার, দেয়াল লিখন, গেট, তোরণ, প্যান্ডেল ও আলোকসজ্জা অপসারণ করার নির্দেশনা দেয়া হয়েছে। এ লক্ষ্যে গত ১১ই নভেম্বর গাজীপুর শহরের রাজবাড়ি, চৌরাস্তা, টঙ্গী এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

এছাড়া জেলার পাঁচ উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং অফিসারগণ উপজেলার বিভিন্ন স্পটে নির্বাচনী প্রচার সামগ্রীসমূহ অপসারণের জন্য উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

ঢাকাটাইমস/২৬নভেম্বর/প্রতিনিধি/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :