তিনশ আসনে প্রার্থী তিন হাজার ৭৯ জন

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ২৮ নভেম্বর ২০১৮, ২৩:০০ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০১৮, ২১:৩৭

আগামী ৩০ ডিসেম্বরের ভোটে অংশ নিতে সারা দেশে সরাসরি মনোনয়নপত্র জমা পড়েছে তিন হাজার ৫৬ জন। এর বাইরে আরও ২৩টি আবেদন অনলাইনে জমা পড়েছে। এগুলো হিসাব করলে মোট প্রার্থী দাঁড়ায় তিন হাজার ৭৯ জন।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানান, রংপুর বিভাগে ৩৬১টি, রাজশাহী ৩৫৩টি, খুলানা-৩৫১ টি, বরিশালে ১৮২ টি, ময়মনসিংহ ২৩৬ টি, ঢাকায় ৭০৮, সিলেট ১৭৭ টি এবং চট্টগ্রামে বিভাগে মানোয়ন ৬৮৮ টি মনোনয়নপত্র জমা পড়েছে।

তবে কোন দলের পক্ষ থেকে কতগুলো মনোনয়নপত্র জমা পড়েছে সেটি তাৎক্ষণিক জানাতে পারেননি ইসি সচিব। এই তথ্য বৃহস্পতিবার জানানো হবে।

বিএনপি জামায়াত জোট অংশ না নেওয়ায় দশম সংসদ নির্বাচনে ১৫৩টি আসনে একজন মাত্র প্রার্থী থাকায় সেগুলোতে ভোটের দরকার পড়েনি। আর বাকি আসনগুলোতে প্রার্থী সংখ্যা ছিল স্বাভাবিকের তুলনায় অনেক কম।

সবচেয়ে বেশি ২২টি মনোনয়নপত্র জমা পড়েছে ঢাকা-৮ আসনে। সবচেয়ে কম মনোনয়ন জমা পড়েছে মাগুরা-২। সেখানে ভোটে দাঁড়াতে আগ্রহী চার জন।

এসব মনোনয়নপত্র যাচাই বাছাই করে বৈধ প্রার্থী চূড়ান্ত হবে ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার হবে ৯ ডিসেম্বর, আর আর প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর।

আগামী ৩০ ডিসেম্বরের ভোটে দাঁড়াতে গতকালই ছিল মনোনয়ন জমা দেয়ার শেষ দিন। ৮ নভেম্বর তফসিল ঘোষণার সময় প্রার্থিতা জমা দেয়ার সময় নির্ধারণ করা হয় ১৯ নভেম্বর। তবে পরে ভোট এক সপ্তাহ পিছিয়ে দেয়া পুনঃতফসিলে মনোনয়নপত্র জমার সময় বাড়ানো হয় ১১ দিন।

মনোনয়নপত্র জমার শেষ দিনে সারাদেশেই তৈরি হয় উৎসবমুখর পরিবেশ। তবে মুন্সিগঞ্জ-২ আসনে বিএনপির মনোনয়ন জমা দিতে আসা মিজানুর রহমান সিনহার সমর্থকদের ওপর হামলা করে দলের একাংশের নেতা-কর্মীরা।

দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি জামায়াত জোট এবার ভোটে আসায় এরই মধ্যে জমে উঠেছে নির্বাচন। আওয়ামী লীগ ২৫২ আসনে মোট ২৬৬ জনকে প্রার্থী করেছে। তবে বিএনপি তিনশ আসনে মনোনয়নের চিঠি দিয়েছে আট শতাধিক নেতাকে। আবার অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত হওয়ায় সব দলই প্রার্থী দিয়েছে, মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র হিসেবেও প্রার্থিতা জমা দিয়েছেন উল্লেখযোগ্য সংখ্যক নেতা। এ কারণে মনোনয়ন জমা পড়েছে বেশি।

এবার প্রথমবার মনোনয়ন জমা দেয়ার সুযোগ ছিল অনলাইনে। তবে খুব বেশি জমা পড়েনি। আবার জমা পড়া ৩৯টির মধ্যে ১৬টির কাজগপত্র জমা পড়েনি।

নির্বাচন কমিশনের তালিকা অনুযায়ী নিবন্ধিত ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ২২টিই নির্বাচন করতে চায় নৌকা অথবা শীষ প্রতীক নিয়ে। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির নেতৃত্বে আছে ১১টি করে। এরা সবাই মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :