পর্যবেক্ষণে থাকছে না ইইউ, দল পাঠাবে যুক্তরাষ্ট্র

বিশেষ প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০১৮, ২৩:৫৭ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০১৮, ২৩:০৫

আসন্ন একাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে তারা ছোট আকারের একটি কারিগরি এক্সপার্ট টিম পাঠাবে। সে দলের দুজন বিশেষজ্ঞ এরই মধ্যে বাংলাদেশে এসেছেন। সময়স্বল্পতা ও প্রস্তুতির অভাবে ইইউ এমন সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে বাংলাদেশে জাতীয় নির্বাচন দেখতে পর্যবেক্ষক দল পাঠাবে মার্কিন যুক্তরাষ্ট্র।

বুধবার আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের সঙ্গে ইইউ ইলেকশন এক্সপার্ট মিশন বৈঠক করে। পরে ইইউর রাষ্ট্রদূত রেনিজ টেরিং পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। অন্যদিকে মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে গতকাল ক্ষমতাসীন আওয়ামী লীগের বৈঠক হয়েছে। পরে দলটির সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক পাঠাবে বলে সাংবাদিকদের জানান।

রেনিজ টেরিংকে বলেন, ‘পর্যবেক্ষকের মতো বড় মিশন পাঠানোর জন্য পর্যাপ্ত প্রস্তুতির জন্য কমপক্ষে ছয় মাসের মতো সময় প্রয়োজন হয়। তাই ইইউর সদস্যদেশগুলো এই নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। আমরা কেবল ছোট আকারে একটি এক্সপার্ট টিম পাঠাব।’

গত মঙ্গলবার ইইউ নির্বাচনী বিশেষজ্ঞ এবং দলপ্রধান ডেভিড নয়েল ওয়ার্ড ও ইরিনি মারিয়া গৌনারি নামের দুই বিশেষজ্ঞ বাংলাদেশে এসেছেন জানিয়ে রাষ্ট্রদূত বলেন, ‘ভোটের আগে-পরে অন্তত ৪০ দিন বাংলাদেশে অবস্থান করে তারা নির্বাচন পর্যবেক্ষণ করে ইউরোপীয় ইউনিয়নের কাছে বিস্তারিত প্রতিবেদন জমা দেবেন।’

পর্যবেক্ষক না পাঠালেও ইইউ বাংলাদেশে জাতীয় নির্বাচনের দিকে নজর রাখছে জানিয়ে ইউরোপীয় দূত বলেন, ‘বাংলাদেশে এবারের নির্বাচনটি বড় চ্যালেঞ্জ। কারণ, এই নির্বাচনে ৪০ হাজারেরও বেশি ভোটকেন্দ্রে ১০ কোটিরও বেশি ভোটার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এতগুলো কেন্দ্র ও ভোটারদের সুষ্ঠু ব্যবস্থাপনার মধ্যে নিয়ে আসাটা একটি বড় চ্যালেঞ্জ। এ নির্বাচন যেন সুষ্ঠু, ভালো ও প্রতিযোগিতাপূর্ণ হয়, আমাদের শুভকামনা থাকবে।’

বৈঠকে ইইউর ইলেকশন এক্সপার্ট মিশনের প্রধান ডেভিড ওয়াডসহ চার সদস্যের প্রতিনিধিদল উপস্থিত ছিল। ইসির পক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা, কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

‘নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে যুক্তরাষ্ট্র

এদিকে বাংলাদেশে আসন্ন সংসদ নির্বাচনে যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক পাঠাবে। এ জন্য দেশটির পর্যবেক্ষকদের নিরাপত্তা বিধানে একটি তালিকাও চেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গতকাল ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ঢাকার মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে আলাপ শেষে এইচ টি ইমাম এ কথা জানান। দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা উইলিয়াম মুলারসহ একটি প্রতিনিধিদল বৈঠকে অংশ নেন। তবে তারা বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি।

এইচ টি ইমাম সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্র থেকে অনেক পর্যবেক্ষক আসবেন। আমরা বলেছি, পর্যবেক্ষকরা যেখানে যাবেন তাদের নিরাপত্তা বিধান করা আমাদের দায়িত্ব। আমরা তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তালিকা চেয়েছি। তারা আগে থেকে তালিকা দিয়ে জানাবেন, কোথায় কী কী কাজ করবেন।’

তিনি বলেন, ‘মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে আমাদের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। আনন্দের খবর এই যে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদর্শ অবাধ, সুষ্ঠু নির্বাচন, এই আদর্শ মার্কিনরাও ধারণ করে। তাদের সঙ্গে আমাদের মতের যথেষ্ট মিল আছে। এ জন্যই তারা আমাদের এখানে এসেছেন।’ এর আগে ব্রিটিশ হাইকমিশনার এলিসন বে¬ক এসেছিলেন বলেও জানান এ বর্ষীয়ান রাজনীতিক।

‘নির্বাচন পর্যবেক্ষণ করবে না ইউরোপিয়ান পার্লামেন্ট

পৃথক এক বিবৃতিতে ইউরোপিয়ান পার্লামেন্ট জানিয়েছে, বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে না তারা। একই সঙ্গে পাঠানো হবে না পর্যবেক্ষকও। নির্বাচনের প্রক্রিয়া এমনকি ফলাফল নিয়েও কোনো ধরনের মন্তব্য করবে না ইউরোপিয়ান পার্লামেন্ট।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশের নির্বাচন নিয়ে ইউরোপিয়ান পার্লামেন্টের কোনো সদস্য কোনো ধরনের মন্তব্য করবেন না। যদি কেউ কোনো ধরনের প্রতিক্রিয়া প্রকাশ করে থাকে, তবে এর দায় নেবে না ইউরোপিয়ান পার্লামেন্ট কিংবা ইইউ। সেটি হবে ওই ব্যক্তি বা রাষ্ট্রের নিজস্ব অভিমত।

ঢাকাটাইমস/২৮নভেম্বর/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :