রাশিয়া-ইউক্রেন সংকট

খাতা-কলমে পুতিনের ব্যাখ্যা, প্রমাণ চাইলেন ম্যাকরোঁ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ ডিসেম্বর ২০১৮, ১৫:১৫ | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০১৮, ১৫:০৪

ইউক্রেনের জাহাজ আন্তর্জাতিক সীমানায় নয় বরং রাশিয়ার সীমানায় প্রবেশ করেছিলো বলে আবারো মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এসময় তিনি ইউক্রেনের জাহাজের অবস্থান ও আজভ সাগরে রাশিয়ার সীমানা খাতায় একে দেখান রুশ প্রেসিডেন্ট।

জি টোয়েন্টি সম্মেলনের ফাকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর সঙ্গে বৈঠকের সময় এমনটি করনে পুতিন। তবে খাতায় এঁকে দেখালেও রাশিয়াকে এ ব্যাপারে বিস্তারিত প্রমাণ দেখানোর আহ্বান জানান ম্যাকরোঁ।

ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাকরোঁর সঙ্গে থাকা কর্মকর্তারা জানিয়েছেন, পুতিন এবং ম্যাকরোঁ শুক্রবার সাক্ষাৎ করলে পুতিন সাদা কাগজে একটি শিট বের করে ইউক্রেনীয় উপকূলে এবং বিতর্কিত পানিতে স্কেচ করেছিলেন। তবে রাশিয়ার দাবিগুলো প্রমাণের জন্য ডকুমেন্টস চেয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এবং দ্বন্দ্ব অবসানের ওপর জোর দিয়েছেন।

সম্প্রতি ইউক্রেনের জাহাজ আটক করেছে রাশিয়া। এ ঘটনায় দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে ইউক্রেনে সামরিক আইন জারি করেছে দেশটির প্রেসিডেন্ট। ইউক্রেন দাবি করেছে যে তাদের জাহাজ ও বোটগুলো আন্তর্জাতিক সীমানার মধ্যে ছিল কিন্তু রাশিয়া জানিয়েছে তারা সমুদ্র সীমান্ত লঙ্ঘন করেছে।

২০১৪ সালে এক গণভোটের মাধ্যমে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে রাশিয়ার সঙ্গে যুক্ত করা হয়। তবে এটিকে এখনো স্বীকৃতি দেয়নি ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো।

ঢাকা টাইমস/০১ডিসেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :